পাকিস্তানের চেয়ে বাংলাদেশের নারীরা কর্মক্ষত্রে এগিয়ে : তথ্যমন্ত্রী

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
পাকিস্তানের চেয়ে বাংলাদেশের নারীরা কর্মক্ষত্রে অনেক এগিয়ে আছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।  মঙ্গলবার (৮ মার্চ) জাতীয় প্রেস ক্লাবে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘স্বাধীনতার ৫০ বছরে সাংবাদিকতায় নারী’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, ৭০ ভাগের বেশি কাজ করে একজন নারী।  একজন নারীকে ঘরে ও বাইরে সবই সামলান।  হাছান মাহমুদ বলেন, নারীর উন্নয়ন ও অগ্রগতির মাধ্যমে দেশ এগিয়ে যাচ্ছে সেটা আজ দৃশ্যমান।  গত ১৩ বছরে বাংলাদেশ নারীর ক্ষমতায়ন হয়েছে।  তুরস্কের চেয়ে আমাদের দেশের নারীরা কোনো অংশ পিছিয়ে নেই।  বাংলাদেশের নারীরা সচিব, ডিসি, এসপি, রাজনীতিবিদ, ডাক্তার, ইঞ্জিনিয়ারসহ সকল কর্মক্ষেত্রেই আছেন।  শেখ হাসিনার নেতৃত্বে যেভাবে বাংলাদেশ নারীর ক্ষমতায়ন ও নারীর উন্নয়ন হয়েছে তা পৃথিবীতে একটা উদাহরণ।  নারীর উন্নয়ন অগ্রগতির মধ্যেই দেশের উন্নয়ন হয়। নারীদের ছাড়া দেশের উন্নয়ন সম্ভব না।  পাকিস্তানের থেকে বাংলাদেশ উন্নয়নে এগিয়ে আছে শুধু তা নয়, নারীদের অধিকার ও ক্ষমতায়নেও এগিয়ে আছে।  পাকিস্তানে নারীদের এতো ক্ষমতায়নে ও কর্মক্ষত্রে সুযোগ দেওয়া হয় না।  যেসব দেশে নারীরা পিছিয়ে রয়েছে সেসব দেশ উন্নয়ন অগ্রগতিতেও পিছিয়ে রয়েছে।  শেখ হাসিনার নেতৃত্বে নারীরা উন্নয়নে এগিয়ে যাচ্ছে।
যুদ্ধের কারণেই বিশ্বে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি পাচ্ছে জানিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, কয়েকদিন যাবৎ দেখছি বিএনপির নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীরা দ্রব্যমূল্যের দামের বৃদ্ধি নিয়ে কথা বলছে।  যুদ্ধের কারণে দ্রব্যমূল্যের দাম পুরো পৃথিবীতে বৃদ্ধি পেয়েছে।  আমাদের দেশেও কিছু কিছু পণ্যে দাম বৃদ্ধি পায়নি তা কিন্তু নয়।  কিন্তু সরকার দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণে রাখতে কাজ করে যাচ্ছে।  দ্রব্যমূল্যের বৃদ্ধির এ সুযোগ যদি কোনো অসাধু ব্যবসায়ী দাম আরো বাড়িয়ে দেয় তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে সরকার।  দুর্যোগের সুযোগ দ্রব্যমূল্যের দাম বাড়িয়ে দেওয়া কোনো সৎ ব্যবসায়ীর কাজ নয়।  দ্রব্যমূল্য নিযন্ত্রণে রাখতে কাজ করে যাচ্ছে সরকার।
আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, মানুষের মাথাপিছু আয় প্রায় ২৬শ ডলারে দাঁড়িয়েছে।  আজকে একজন শ্রমিকের মজুরি ৮০০ টাকা।  দেশের মানুষের ক্রয় ক্ষমতাও তিনগুণ বৃদ্ধি পেয়েছে।  সেই তুলনায় দ্রব্যমূল্যের তেমন দাম বাড়েনি।  শুধু বাংলাদেশে নয়, যুদ্ধের কারণে পৃথিবীর সমস্ত দেশেই দ্রব্যের দাম বেড়েছে।
জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি মনজুরুল হাসান বুলবুল, ডাকসুর প্রথম নারী ভিপি মাহফুজা চৌধুরী, দৈনিক আমাদের নতুন সময়ের সম্পাদক নাছিমা খান মন্টিসহ বিভিন্ন নারী সাংবাদিকবৃন্দ।

ডিসি/এসআইকে/এমএসএ