মিরপুরে গাইতে ঢাকায় এলেন এ আর রহমান

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ভারতীয় সঙ্গীতশিল্পী এ আর রহমানের কনসার্টটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আরো আগে, ২০২০ সালেই।  কিন্তু করোনার কারণে, এতদিন এই অনুষ্ঠান আয়োজন করতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড।  এবার যখন করোনার প্রকোপ কমে এলো এবং সরকারও জন্মশতবার্ষিকীর সব আয়োজন শেষ করে আনার সিদ্ধান্ত নিয়েছে, তার আগেই কনসার্টটি আয়োজনের উদ্যোগ নিয়েছে বিসিবি।
আগামিকাল মঙ্গলবার (২৯ মার্চ) মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ‘ক্রিকেট সেলিব্রেটস মুজিব হান্ড্রেড’- শীর্ষক কনসার্ট।  যেখানে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বিশেষ গান পরিবেশন করবেন ভারতের বিশ্বখ্যাত সঙ্গীতজ্ঞ এ আর রহমান।
‘ক্রিকেট সেলিব্রেটস মুজিব হান্ড্রেড’ – শীর্ষক কনসার্টে গান গাওয়ার জন্য এরই মধ্যে ঢাকান এসে পৌঁছে গেছেন এ আর রহমান।  আজ সোমবার (২৮ মার্চ) দুপুরেই হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমান বন্দরে এসে নামেন ভারতীয় এই সঙ্গীত শিল্পী।
মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ২৯ মার্চ অনুষ্ঠেয় এই কনসার্টে এ আর রহমানের সঙ্গে গান গাইবেন বাংলাদেশের ফোক সম্রাজ্ঞীখ্যাত মমতাজ।  গান পরিবেশন করবে জনপ্রিয় ব্যান্ড শিল্পীগোষ্ঠি মাইলস।  এরই মধ্যে কনসার্টের জন্য টিকিট বিক্রি শুরু করেছে বিসিবি।
বিসিবি এ আয়োজনের নাম দিয়েছে ‘ক্রিকেট সেলিব্রেট মুজিব ১০০’।  যা মাঠে গড়াবে মঙ্গলবার (২৯ মার্চ) বিকেল পৌনে ৬টায়।  জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হবে আনুষ্ঠানিকতা।  সঙ্গীতপিপাসুরা বিকেল ৩টা থেকে নির্ধারতি টিকিট দেখিয়ে মাঠে ঢুকতে পারবেন।
স্টেডিয়ামের মূল মাঠে বসে সরাসরি কনসার্ট উপভোগ করতে পারবেন ১০ হাজার দর্শক।  তিন ক্যাটাগরিতে বিক্রি হচ্ছে টিকিট।  সর্বনিম্ন মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার টাকা।  এ ছাড়া ৫ হাজার টাকায় গোল্ড এবং ১০ হাজার টাকায় মিলছে প্লাটিনাম ক্যাটাগরির টিকিট।
সন্ধ্যা ৭ টায় অনুষ্ঠানস্থলে হাজির হওয়ার কথা বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার।  ক্রিকেটের প্রতি বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার আবেগ এবং অনুভূতি সবসময়ই শীর্ষে।  জাতীয় ক্রিকেট দলের অনেক ম্যাচ মাঠে বসে উপভোগ করেছেন প্রধানমন্ত্রী।  এমনকি বিসিবির কনসার্টসহ নানা আয়োজনে প্রায়শই শামিল হতে দেখা যায় বঙ্গবন্ধু কন্যাকে।  এবারও তার ব্যতিক্রম হচ্ছে না।
সূচি অনুযায়ী অনুষ্ঠানের প্রথম স্লটে বিকেল ৬ টায় পারফর্ম করবে জনপ্রিয় ব্যান্ড মাইলস।  এরপর মঞ্চে উঠবেন জনপ্রিয় সংগীত শিল্পী বাংলার সুরের রাণীখ্যাত মমতাজ।  পাঁচ ঘণ্টাব্যাপী কনসার্টের দ্বিতীয় স্লটে মঞ্চে উঠবেন এ আর রহমান।  তিনি মঞ্চ কাঁপাবেন রাত ৮টা থেকে ১১টা পর্যন্ত।
এ কনসার্টের পৃষ্ঠপোষক দেশের শীর্ষস্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ।  পুরো অনুষ্ঠান সরাসরি সম্প্রচার হবে বেসরকারি স্যাটেলাইট চ্যানেল নিউজ টোয়েন্টিফোরে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের জন্য বেশ বড় পরিকল্পনা সাজিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।  অস্কারজয়ী সঙ্গীতশিল্পী এআর রহমানকে নিয়ে বিশাল কনসার্টের পাশাপাশি ওয়ার্ল্ড একাদশ ও এশিয়া একাদশের মধ্যকার সিরিজ আয়োজনের কথাও ছিল।  তবে করোনা মহামারির কারণে সব পরিকল্পনা বাতিল করতে হয়েছিল।  চলতি মাসে শেষ হতে যাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর উদযাপন।  শেষ হওয়ার আগে এআর রহমানকে নিয়ে কনসার্ট আয়োজনের মাধ্যমে বড় করে উদযাপনে শামিল হচ্ছে বিসিবি।
সোমবার শতাধিক সফরসঙ্গী নিয়ে এআর রহমান ঢাকায় আসেন।
মিরপুরে শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এখন চলছে কনসার্টের শেষ মুহূর্তের প্রস্তুতি।  স্টেডিয়ামের মূল মাঠের বড় একটা অংশজুড়ে তৈরি হচ্ছে মঞ্চ।  পুরো অনুষ্ঠান সরাসরি সম্প্রচার হবে বেসরকারি স্যাটেলাটে চ্যানেল নিউজ টোয়েন্টিফোরে।

ডিসি/এসআইকে/এমএসএ