ওয়াসার পানির কারণে ডায়রিয়া : মির্জা ফখরুল

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
ঢাকা শহরে প্রত্যেকটি ট্যাপের পানি দূষিত জানিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‌‌‘আপনি গিয়ে দেখেন লাইনের যে পানি সেগুলোতে দুর্গন্ধ ও ব্যাকটেরিয়াতে বোঝাই। তার ফলে আজকে প্রতিদিন প্রায় ১৪/১৫শ লোকের ডায়রিয়া হচ্ছে’।
শনিবার (৯ এপ্রিল) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে জাতীয়তাবাদী শ্রমিক দল আয়োজিত বিক্ষোভ সমাবেশে তিনি এ কথা বলেন।
মির্জা ফখরুল বলেন, ‘এই যে ডায়রিয়া হচ্ছে। ৬২ বছরের মধ্যে সবচেয়ে বেশি ডায়রিয়া এখন হচ্ছে। আইসিডিডিআর‘বি শুক্রবার বলেছে যে, ৬২ বছরে এতো রোগী কখনও আসেনি। কেনো এতো রোগী? কারণ এই ঢাকা শহরে প্রত্যেকটি ট্যাপের পানি দূষিত। আপনি গিয়ে দেখেন লাইনের যে পানি সেগুলোতে দুর্গন্ধ ও ব্যাকটেরিয়াতে বোঝাই। তার ফলে আজকে প্রতিদিন প্রায় ১৪শ/১৫শ লোকের ডায়রিয়া হচ্ছে’।
ওয়াসার এমডি কত বছর ধরে আছেন প্রশ্ন করে বিএনপির মহাসচিব বলেন, ‘১০ বছরের বেশি সময় আছেন। তাকে বেতন দেওয়া হয় দেশে সব কর্মকর্তাদের চেয়ে সবচেয়ে বেশি। তিনি ৫ লাখ টাকার ওপরে বেতন পান। তাকে অনেকবার সরানোর চেষ্টা করা হয়েছে, সরাতে পারেননি। কারণ তিনি অত্যন্ত প্রিয় মানুষ আমাদের সরকার প্রধানের।
তিনি বলেন, এভাবে সব জায়গায় চলছে। বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সালরদের দেখুন তাদেরকে বসানো হয়েছে তারা কী করে এখন? চুরি করে। চিন্তা করতে পারেন? আবার তারা নিজেরাই বলে যে, এখন ভালো লোককে উপাচার্য হিসেবে পাওয়া যায় না। কী লজ্জ্বার কথা। আরে আপনারা ভালো না বলেই তো ভালো লোককে পান না। ভালো লোক হলেই তো ভালো লোক পাওয়া যাবে। আপনারা বিভক্ত করে রেখেছেন, আওয়ামী লীগ ও বিএনপি ভাগ করে রেখেছেন। আওয়ামী লীগ ছাড়া কোনো কিছু দেখেন না। এর ফলে গোটা দেশকে আজকে আপনারা দলীয়করণ করে ফেলেছেন।
শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেইনের সভাপতিত্বে ও প্রচার সম্পাদক মনজুরুল ইসলাম মঞ্জুর সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম, যুগ্ন মহাসচিব মজিবুর রহমান সারোয়ার, কেন্দ্রীয় নেতা হুমায়ুন কবির খান, ফিরোজ-উজ-জামান মোল্লা, শ্রমিক দলের আবুল খায়ের খাজা, আবুল কালাম আজাদ, মেহেদি আলী খান, জাহাঙ্গীর আলম, আসাদুজ্জামান বাবুল, মোস্তাফিজুল করীম মজুমদার, জুলফিকার মতিন, কাজী আমীর খসরু, খোরশেদ আলমসহ নেতারা বক্তব্য রাখেন।

ডিসি/এসআইকে/এমএসএ