মঙ্গলবার দেশব্যাপী প্রতিবাদ সমাবেশ করবে বিএনপি

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
নিউমার্কেটের ঘটনায় স্থানীয় নেতা অ্যাডভোকেট মকবুল হোসেনের মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে ঢাকাসহ সারাদেশের মহানগরগুলোতে আগামি মঙ্গলবার (২৬ এপ্রিল) প্রতিবাদ সমাবেশের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।
শনিবার (২৩ এপ্রিল) দুপুরে গুলশান কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলের স্থায়ী কমিটির এই সিদ্ধান্তের কথা জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
তিনি বলেন, নিউমার্কেট এলাকায় ব্যবসায়ী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় হেলমেটধারী প্রকৃত সন্ত্রাসীদের গ্রেফতার না করে বিএনপি নেতা মকবুল হোসেনকে গ্রেফতার করা হয়েছে।  এছাড়াও ২৪ জন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতার নাম উল্লেখ করে প্রায় ১ হাজার ২০০ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।  আমরা এ রকম মিথ্যা মামলার তীব্র প্রতিবাদ ও ক্ষোভ প্রকাশ করছি।  বিএনপি অবিলম্বে মকবুল হোসেনের মুক্তি ও প্রকৃত অপরাধীদের গ্রেফতার করাসহ সকল মিথ্যা মামলা প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছে।  বিএনপির স্থায়ী কমিটির সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, এর পরিপ্রেক্ষিতে ২৬ এপ্রিল ঢাকাসহ সকল মহানগরে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হবে।
মির্জা ফখরুল জানান, দলের স্থায়ী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী নিউমার্কেটের ঘটনার প্রকৃত সত্য উদঘাটনের জন্য তিনসদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হবে।
গত সোম ও মঙ্গলবার ঢাকা কলেজের ছাত্রদের সঙ্গে নিউমার্কেটের ব্যবসায়ীদের রক্তক্ষয়ী সংঘর্ষের মামলায় বিএনপির স্থানীয় নেতা মকবুল হোসেনকে শুক্রবার রাতে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ।  পরে তাকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়।
শুক্রবার (২২ এপ্রিল) দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে দলের স্থায়ী কমিটির ভার্চ্যুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়।  এতে বিএনপি মহাসচিব ছাড়াও খন্দকার মোশাররফ হোসেন, জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন।

ডিসি/এসআইকে/এমএসএ