কোনো রাষ্ট্রদূতকে অতিরিক্ত প্রটোকল নয়, গাড়িতে লাগাতে পারবেন না স্বদেশী পতাকা

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
ঢাকায় বিদেশি দূতদের বাড়তি প্রটোকল সুবিধা বাতিল করেছে সরকার।যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, জাপান, অস্ট্রেলিয়া ও আরব দেশগুলোর মিশন প্রধানরা এতদিন অতিরিক্ত প্রটোকল সুবিধা পাচ্ছিলেন, সেটি প্রত্যাহার করে নেওয়া হয়েছে।
গত রবিবার সরকারি এক সিদ্ধান্তে এই বাড়তি সুবিধা বাতিল করা হয়। পুলিশ বলছে, শুধু যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রই নয়- নিয়মের বাইরে যেসব দেশের রাষ্ট্রদূতরা অতিরিক্ত প্রটোকল সুবিধা পেতেন, তাদের প্রত্যেকেরই অতিরিক্ত সুবিধা বাতিল করা হয়েছে।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের জনসংযোগ বিভাগের উপকমিশনার মো. ফারুক হোসেন বলেন, তাদের জন্য বাসাবাড়ি, অফিস, মুভমেন্ট, সব সময় আমরা নিরাপত্তা দিয়ে আসছি। তাদের কোনো রকম নিরাপত্তার ঘাটতি হোক সেটা আমরা চাই না। তারা যখন মুভমেন্ট করেন, তখন সামনে পেছনে প্রটেকশন গাড়ি থাকত। এর বাইরেও অতিরিক্ত আরেকটি গাড়ি থাকত। এ ছাড়া দুজন ফোর্স থাকত।
তিনি বলেন, আমাদের অন্যান্য ডিভিশনের ফোর্স ক্রাইসিসের কারণে আপাতত একটা সমন্বয় করা হয়েছে। মূল যে নিরাপত্তা পরিকল্পনা, সেটার কোনো ঘাটতি নেই। সাময়িকভাবে প্রত্যাহার করা হয়েছে। ফোর্সের স্বল্পতার কারণে আপাতত এ সিদ্ধান্ত।
যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ ছয়টি দেশের রাষ্ট্রদূতদের বাড়তি নিরাপত্তা সুবিধা আর দেওয়া হবে না। পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন আজ সোমবার সরকারের এ সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, ‘আমরা তাদের বলেছি, অর্থনৈতিক পরিস্থিতির কারণে আমাদের নানা কৃচ্ছ্রসাধন করতে হচ্ছে। তাই রাষ্ট্রদূতদের যে বাড়তি নিরাপত্তা সুবিধা দেওয়া হয়, সেটি আর অব্যাহত রাখা সম্ভব হচ্ছে না’।
বিশেষ পরিস্থিতিতে ছয় দেশের রাষ্ট্রদূতদের বাড়তি নিরাপত্তা সুবিধা দেওয়া হয়েছিল বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ‘কিন্তু এখন পরিস্থিতি যথেষ্ট ভালো। তাই কূটনীতিকদের বাড়তি নিরাপত্তা সুবিধা দিলে বিদেশিদের কাছে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি ও নিরাপত্তা নিয়ে ভুল বার্তা যায়। আমরা ভুল বার্তা দিতে চাই না’।
এ ছাড়া ছয় দেশকে বিশেষ নিরাপত্তা সুবিধা দেওয়ায় অন্যান্য দেশও তা চাইছিল বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ‘সে কারণে আমরা দেখলাম, এভাবে বাড়তি নিরাপত্তা দেওয়া অব্যাহত রাখা সম্ভব নয়। তা ছাড়া বিভিন্ন দেশে আমাদের কূটনীতিকদেরও বাড়তি কোনো নিরাপত্তা সুবিধা দেওয়া হয় না’।

ডিসি/এসআইকে/এমএসএ