উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে সমঝোতা স্মারক সই

চট্টগ্রাম নগরের ৬নং পূর্ব ষোলশহরস্থ করমপাড়া এবং ঘাসিয়াপাড়া নগর প্রতিবেশি উন্নয়ন কমিটির (ইউএনডিসি) সাথে ওয়ার্ল্ডভিশনের কর্ণফুলী আরবান প্রোগ্রামের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর সম্পন্ন হয়েছে।  স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরসহ বিভিন্ন উন্নয়ন অংশীদারগণের সহযোগিতায় প্রণীত উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নে সোমবার (১৪ জুন) এই সমঝোনা স্মারক সম্পন্ন হয়।
ঘাসিয়াপাড়া মহল্লা কমিটি’র সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই উপলক্ষে সংক্ষিপ্ত অনুষ্ঠানের আয়োজন করা হয়।  সেখানে জানানো হয়- করমপাড়া এবং ঘাসিয়াপাড়া এলাকার টেকসই উন্নয়নের লক্ষ্যে করমপাড়া ও ঘাসিয়াপাড়া নগর প্রতিবেশি উন্নয়ন কমিটি (ইউএনডিসি) এবং বিভিন্ন অংশীদার/স্টেকহোল্ডারবৃন্দ সম্মিলিতভাবে এলাকার সমস্যা চিহ্নিত করে তা সমাধানের কর্মপরিকল্পনা গ্রহণ করে।  যা বাস্তবায়নের ফলে ২০২৩ সালের মধ্যে আর্থ-সামাজিক উন্নয়নে করমপাড়া ও ঘাসিয়াপাড়ায় সকল শিশুর জন্য স্বাস্থ্যকর ও নিরাপদ পরিবেশ গঠন, সু-চিকিৎসার মাধ্যমে স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ এবং যথাযথ শিশু সুরক্ষা নিশ্চিত হবে।
মূলত সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা, শিশু ও মায়ের স্বাস্থ্য সেবা নিশ্চিত করা এবং অপুষ্টি হার কমানো, শিশু সুরক্ষা/নিরাপত্তা (বাল্য বিবাহ, ইভটিজিং, মাদক, শিশু শ্রম ও জন্ম নিবন্ধন) নিশ্চিতকরণ, শিক্ষা সহযোগিতা (প্রাক-প্রাথমিক শিক্ষা, জীবন দক্ষতামূলক শিক্ষা) নিশ্চিতকরণ, শিশু ফোরামের মাধ্যমে শিশু অধিকার প্রতিষ্ঠা, শিশু নেতৃত্ব গঠন ও এলাকার উন্নয়ন কর্মকান্ডে শিশুদের অংশগ্রহণ বাড়ানো এই কর্মপরিকল্পনার অন্যতম উদ্দেশ্য।
৬নং পূর্ব ষোলশহর ওয়ার্ড কাউন্সিলর এম. আশরাফুল আলম এবং স্থানীয় কমিটির নেতৃবৃন্দ এবং উন্নয়ন প্রকল্পের ফোকাল পার্সন সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
এসময় উপস্থিত ছিলেন ঘাসিয়াপাড়া মহল্লা কমিটি’র সভাপতি মোহাম্মদ সোলাইমান, সাধারণ সম্পাদক মো, নাছের, ঢাকা আহসানিয়া মিশনের থানা প্রোগ্রাম ম্যানেজার (আউট অফ স্কুল চিল্ড্রেন প্রোগ্রাম) চন্দন কুমার বড়ুয়া, মমতার সুপারভাইজার ইকবাল বাহার মিশন, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ কর্ণফুলী আরবান প্রোগ্রামের টেকনিক্যাল কোর্ডিনেটর রবার্ট কমল সরকার, প্রোগ্রাম অফিসার (সিইএসপি) অশেষ রেমা, নগর প্রতিবেশী উন্নয়ন কমিটি’র (ইউএনডিসি) সভাপতি, শিশু ফোরাম সভাপতি/সদস্যসহ বিভিন্ন ব্যক্তিবর্গ। সংবাদ বিজ্ঞপ্তির

ডিসি/এসআইকে/আইএস