পটিয়ায় সরকারি প্রাথমিক স্কুলের মাঠ দখলের চেষ্টা!

চট্টগ্রাম দক্ষিণ জেলা প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
দক্ষিণ চট্টগ্রামের পটিয়া উপজেলার শোভনদন্ডী ইউনিয়নের হিলচিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ জোরপূর্বক দখল চেষ্টার অভিযোগ পাওয়া গেছে।  এই ঘটনায় বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আ ন ম সেলিম উদ্দিন চৌধুরী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবরে একটি লিখিত অভিযোগ দিয়েছেন।  এতে স্থানীয় আহমদ হোসেন ও মোহাম্মদ আবছারের বিরুদ্ধে অভিযোগ করা হয়।  বিষয়টি পটিয়া সহকারী কমিশনার (ভূমি) তদন্ত করছেন বলে জানা গেছে।
এর আগে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু আহমেদ এই ঘটনাটির অভিযোগ পেয়ে প্রাথমিকভাবে তদন্ত করেন এবং জোরপূর্বক স্কুলের মাঠ দখল চেষ্টা ও মাঠে খুটি স্থাপনের সত্যতা পান বলে জানিয়েছেন।
স্কুল কমিটি সূত্রে জানা গেছে, উপজেলার শোভনদন্ডী ইউনিয়নের হিলহিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাচীণ একটি বিদ্যাপীঠ।  স্কুলের মাঠসহ আশেপাশের ৪৭ শতক জমি রয়েছে।  ওই জমিতেই স্কুল ভবন, দোকান এবং শিক্ষার্থীদের একমাত্র খেলার মাঠ রয়েছে।  করোনা ভাইরাসের কারণে বর্তমানে স্কুল বন্ধ।  এ সুযোগে একটি গোষ্ঠী স্কুলের খেলার মাঠে পিলার স্থাপন করেছে।  স্কুলের মাঠে খুঁটি স্থাপনের বিষয়টি জানাজানি হলে শিক্ষক, অভিভাবক ও স্থানীয় শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেন।  স্কুল পরিচালনা কমিটির পক্ষ থেকে ইউএনও বরাবরে একটি লিখিত অভিযোগ দেয়া হয়। তবে, এই বিষয়ে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও অভিযুক্তদের কারো সাথে কথা বলা সম্ভব হয়নি।
স্কুল পরিচালনা কমিটির সভাপতি আ ন ম সেলিম উদ্দিন চৌধুরী জানিয়েছেন, এলাকার কয়েকজন ব্যক্তি প্রাচীন বিদ্যাপীঠকে ধ্বংস করে দিতে উঠে পড়ে লেগেছেন।  ওই চক্রের কয়েকজন ব্যক্তি খেলার মাঠে খুঁঁটি স্থাপন করেন।  বিষয়টি উপজেলা প্রশাসনকে লিখিতভাবে জানানো হয়েছে।  স্কুলের জমি দখল চেষ্টার বিষয়টি পটিয়ার সংসদ সদস্য ও হুইপ সামশুল হক চৌধুরীকে স্কুল কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে।
পটিয়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু আহমেদ জানিয়েছেন, স্কুলের খেলার মাঠ জোরপূর্বক দখল চেষ্টার বিষয়ে স্কুল কমিটি একটি লিখিত অভিযোগ করেছেন।  তার প্রাথমিক তদন্তে সত্যতা মিলেছে।  আমরা বিষয়টি প্রশাসনকে জানিয়েছি।

ডিসি/এসআইকে/আইএসএম