পাহাড় কাটায় হাফেজ মো. তৈয়বকে ৭৮ লাখ টাকা জরিমানা

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রামে পাহাড় কাটা ও ছড়া ভরাটের দায়ে একটি মাদরাসাকে ৭৮ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার আদেশ দিয়েছে পরিবেশ অধিদফতর। সোমবার পরিবেশ অধিদফতরের সদর দফতরের এ আদেশ চট্টগ্রাম মহানগর কার্যালয়ে এসে পৌঁছায়।  এর আগে ৩১ মার্চ এনফোর্সমেন্ট শাখার পরিচালক এ আদেশ দেন।
জানা গেছে, গত বছরের আগস্ট ও সেপ্টেম্বরে তিন দফায় নগরীর বায়েজিদ বোস্তামি থানার জালালাবাদ আরেফিন নগর এলাকা পরিদর্শন করে জালালাবাদ তালীমূল কোরআন মাদরাসার জন্য ১ লাখ ৫৬ হাজার ১৫০ ঘনফুট পাহাড় কাটার প্রমাণ পায় পরিবেশ অধিদফতরের টিম।  একই সঙ্গে ছড়া শ্রেণির জমি ভরাটেরও প্রমাণ পাওয়া যায়।
এর পরিপ্রেক্ষিতে মাদরাসার পরিচালক হাফেজ মো. তৈয়বকে আগামি ১৫ এপ্রিলের মধ্যে ক্ষতিপূরণের টাকা পরিশোধ ও তিন মাসের মধ্যে কাটা পাহাড় আগের অবস্থায় ফিরিয়ে নেয়ার আদেশ দেয়া হয়।
পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম মহানগরের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক জানান, ওই মাদরাসার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য পরিবেশ অধিদফতরের সদর দফতরে এ সংক্রান্ত প্রতিবেদন পাঠানো হয়েছিল।  এরপর সদর দফতরের এনফোর্সমেন্ট শাখা থেকে মাদরাসার প্রতিনিধিকে শুনানিতে হাজির হতে কয়েকবার নোটিশ দেয়া হয়।  কিন্তু তারা কেউ হাজির হননি।  শেষে পাহাড় কাটা ও ছড়া ভরাটের দায়ে মাদরাসা কর্তৃপক্ষকে ৭৮ লাখ ৭ হাজার ৫০০ টাকা ক্ষতিপূরণ দেয়ার আদেশ দেয়া হয়।

উল্লেখ্য, মাওলানা হাফেজ মো. তৈয়ব নগরের খুলশী থানাধীণ ঝাউতলা এলাকাতেও তালিমুল কুর’আন নামে কয়েকটি মাদ্রাসা পরিচালনা করছেন। কথিত রয়েছে- এসব মাদ্রাসা, এতিমখানা, হেফজখানা রেলওয়ের জায়গায় গড়ে তোলা হয়েছে। বিভিন্ন সময়ে সমাজের পরিচিত মুখ ব্যক্তিদের মাদ্রাসার বিভিন্ন অনুষ্ঠানে এনে সখ্যতা গড়া এবং এই সখ্যতার পত্রিকা কাটিং আর বিশিষ্ট ব্যক্তিদের ছবি এসব ভূ-সম্পতি দখলে ব্যবহার করা হয়।  এর আগেও বেশ কয়েকবার তার বিরুদ্ধে সরকারি পাহাড় কেটে মাদ্রাসা ও এতিমখানার নামে দখলের অভিযোগ পত্রিকায় এসেছে।

ডিসি/এসআইকে/আরএআর