লোহাগাড়ায় শিশুকে শ্বাসরোধে হত্যার দায়ে ফুপুর যাবজ্জীবন

আদালত প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
বাবার সঙ্গে ঝগড়ার জেরে ভাতিজাকে গলা টিপে হত্যা করেন খাতিজা।  হত্যা মামলায় গ্রেফতারের পর জামিনে বের হয়ে তিনি এখন পলাতক।
চট্টগ্রামের লোহাগড়ায় ১৮ মাসের শিশুকে গলা টিপে হত্যার দায়ে তার ফুপুকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।  অতিরিক্ত জেলা ও দায়রা জজ পঞ্চম আদালতে সোমবার (১৬ মে) দুপুরে বিচারক অশোক কুমার দত্ত এই রায় দেন।
দণ্ড পাওয়া খাতিজা খাতুনের বাড়ি লোহাগাড়ার উপজেলার পুটিভিলা এলাকায়।  তিনি এখন পলাতক।  বিষয়টি নিশ্চিত করেছেন আদালতের বেঞ্চ সহকারী প্রবীর দাশ।
স্বামীর সঙ্গে বিচ্ছেদের পর খাতিজা তার বাবার বাড়িতে থাকতেন।  ২০১৩ সালের ২২ জুন পারিবারিক কলহের জেরে বাবার সঙ্গে তার তর্কাতর্কি হয়।  এক পর্যায়ে বাবাকে তিনি মারধর করতে তেড়ে গেলে বাধা দেন তার ভাইয়ের স্ত্রী।  ক্ষেপে গিয়ে শিশু ভাতিজাকে তুলে নিয়ে চলে যান খাতিজা।
বাড়ির পাশের বাঁশঝাড়ে নিয়ে শিশুটিকে তিনি গলা টিপে হত্যা করেন।  এ ঘটনায় পরদিন নিহতের বাবা খাতিজাকে আসামি করে থানায় মামলা করেন।  গ্রেফতারের পর আদালতে তোলা হলে আসামি ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন।  পরে জামিনে বের হয়ে আত্মগোপনে যান খাতিজা।
আদালতের বেঞ্চ সহকারী প্রবীর দাশ জানান, ১১ স্বাক্ষীর সাক্ষ্য শেষে দোষ প্রমাণিত হওয়ায় আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড ও সেইসঙ্গে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।  জরিমানা অনাদায় আরও ৩ মাস বিনাশ্রম কারাদণ্ড দেয়া হয়।

ডিসি/এসআইকে/এনএনপি