কাপ্তাই হ্রদের পানি বেড়ে সড়ক-ঘরবাড়িতে, দুর্ভোগ

রাঙামাটি, প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
হঠাৎ রাঙামাটির কাপ্তাই হ্রদের পানি বেড়ে বিপৎসীমা ছুঁই ছুঁই করছে। গতকাল রবিবার রাতে অস্বাভাবিক এই পানি বৃদ্ধির কারণে তলিয়ে গেছে রাঙামাটি শহরের রাস্তাঘাট ও অনেক ঘরবাড়ি। এতে দুর্ভোগে পড়েছেন মানুষ।
শহরের রিজার্ভ বাজার, আসাম বস্তি, রাজদ্বীপ, পাবলিক হেলথ, তবলছড়ি এলাকার কাপ্তাই হ্রদ-তীরবর্তী অনেক বাড়িতে পানি উঠেছে। আজ সোমবার (১১ সেপ্টেম্বর) সকালে ঘুম থেকে উঠে রাস্তায় পানি দেখেন স্থানীয়রা। রাঙাপানির লুম্বিনী এলাকার বাসিন্দা সুশীল চাকমা (৪৫) বলেন, সকালে অটোরিকশা নিয়ে বের হলে পানিতে আটকা পড়ি। কোনো রকমে ঝুঁকি নিয়ে অটোরিকশাটি পার করি। বিকেলে অটোরিকশাটি বাড়িতে আনতে পারব না। বাইরে রেখে আসতে হবে।
সিএনজি অটোরিকশাচালক রুপম চাকমা (৩২) বলেন, গত রাতে হঠাৎ পানি বেড়েছে। রবিবার সন্ধ্যায় যে জায়গায় পানি ছিল না সে জায়গায় আজ (সোমবার) সকালে পানিতে ডুবে গেছে। গত রাতে ভারী বৃষ্টি হয়েছিল।
কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ জানিয়েছে বর্তমানে পানির লেভেল বিপৎসীমার কাছাকাছি চলে এসেছে। হ্রদের পানির উচ্চতা এখন ১০৬ দশমিক ৫০ ফুট এমএসএল। ১০৭ ফুট এমএসএলকে বিপৎসীমা ধরা হয় কাপ্তাই হ্রদে। তবে পানি কমানোর জন্য বাঁধের পানি ছাড়া নিয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি পানি বিদ্যুৎ উন্নয়ন কর্তৃপক্ষ। কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ার কারণে সচল রয়েছে কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রের ৫টি ইউনিট। এ থেকে বিদ্যুৎ উৎপাদন হচ্ছে ২০৪ ইউনিট।

ডিসি/এসআইকে/এমকেএইচ