ফলোআপ : বাঁশখালীতে মেছোবাঘ হত্যায় বনবিভাগের মামলা

বাঁশখালী প্রতিনিধি >>>
চট্টগ্রামের বাঁশখালীতে একটি মেছোবাঘ পিটিয়ে হত্যার পর এলাকায় মৃত মেছোবাঘটি নিয়ে আনন্দ উল্লাস এবং ছবি তুলে ফেসবুকে ছড়িয়ে দিয়ার ঘটনায় মামলা করেছে বনবিভাগ।  উপজেলার কাথরিয়া ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের পূর্ব বাঘমারা গ্রামে এই ঘটনা ঘটে।  গতকাল শনিবার (৬ জুন) মামলার বিষয়ে নিশ্চিত করে চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা আবু নাসের মোহাম্মদ ইয়াসিন বলেন, ‘মামলায় চার জনের নাম উল্লেখসহ আরও অনেককে অজ্ঞাত আসামি করা হয়েছে।  মেছোবাঘ হত্যার খবর পেয়ে শুক্রবার আমাদের একটি টিম ঘটনাস্থলে গিয়ে স্থানীয়দের সঙ্গে কথা বলে।  মাটিতে পুতে ফেলা মেছোবাঘটি তুলে তার মাপ নিয়েছেন।  স্থানীয়দের সঙ্গে কথা বলে তারা মেছোবাঘটি হত্যার সঙ্গে জড়িত চার জনকে শনাক্ত করেছেন’।
গত ৫ জুন ‌‘বাঁশখালীতে মেছোবাঘ হত্যা করে আনন্দ-উল্লাস!’ শিরোনামে সংবাদ প্রকাশ করে দৈনিক চট্টগ্রাম। সেই সংবাদের পর পরই মেছোবাঘ হত্যা নিয়ে এলাকায় মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।
উল্লেখ্য, গত ৩ জুন সন্ধ্যায় খাবারের সন্ধানে মেছোবাঘটি লোকালয়ে ঢুকে পড়ে।  তখন গ্রামবাসী ধাওয়া করে বাঘটিকে পিটিয়ে হত্যা করে।  পরে মৃত মেছোবাঘটিকে রশি দিয়ে গাছে ঝুলিয়ে রাখা হয়।  হত্যার পর কাঁধে নিয়ে কয়েকজন যুবককে উল্লাস করতে দেখা যায়।  ওই ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর সমালোচনার ঝড় উঠে।  অনেকে এ ঘটনায় জড়িত যুবকদের শাস্তির দাবি জানান।

ডিসি/এসআইকে/এমএমবিটি