চা শ্রমিকদের জন্য প্রধানমন্ত্রীর ৫ হাজার টাকা পাইয়ে দেয়ার নামে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ

ফটিকছড়ি প্রতিনিধি >>>
ফটিকছড়ির মা জান চা বাগানের শ্রমিকদের কাছ থেকে প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত ৫ হাজার টাকার অনুদান পাইয়ে দেয়ার নামে শ্রমিকদের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে বাগানটির এক কর্মকর্তার বিরুদ্ধে।  প্রতি বছর নির্ধারিত সময়ে কর্মহীন হয়ে পড়া শ্রমিকদেরকে উপজেলা সমাজসেবা কার্যালয়ের মাধ্যমে ৫ হাজার টাকা করে অনুদান প্রদান করা হয়।  এ তালিকায় নাম দেয়ার কথা বলে ১৫০ টাকা হারে আদায়ের অভিযোগ উঠেছে বাগানটির হেড টিলা বাবু ( সহকারী ব্যবস্থাপক) মো. সেকান্দরের বিরুদ্ধে।
জানা গেছে, প্রতি বছর আগস্ট থেকে ডিসেম্বর পযর্ন্ত উৎপাদন না থাকায় চা বাগানের শ্রমিকরা কর্মহীন হয়ে পড়ে।  কর্মহীন চা শ্রমিকদের জীবন মান উন্নয়নে বর্তমান সরকার প্রতি বাগান থেকে নির্ধারিত সংখ্যক শ্রমিককে ৫ হাজার টাকা হারে অনুদান প্রদান করছে।  এ বছর যারা টাকা পাবে আগামি বছর তাদেরকে বাদ দেয়া হয়।  অন্যান্য চা বাগানের ন্যায় মা চা বাগানের শ্রমিকরাও সরকারি এ সুযোগ পেয়ে আসছে।  গত বছর এ বাগান থেকে ৭৮ জন অনুদান পায়।  আগামি বছরও সম সংখ্যক শ্রমিক এ অনুদান পাবে।  বাগান থেকে প্রদত্ত তালিকা অনুসারে উপজেলা সমাজসেবা অফিস তালিকা চূড়ান্ত করে।
তবে বাগানের শ্রমিকরা অভিযোগ করেন, টিলা বাবু সেকান্দর প্রত্যেক শ্রমিকের কাছ থেকে খরচের কথা বলে ১৫০ টাকা হারে আদায় করেন।
বাগানের ব্যবস্থাপকের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন আমি বাগানে নতুন যোগদান করেছি।  বিষয়টি আমার জানা নেই।  তারপরও খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহণ করার কথা বলেন তিনি।
ফটিকছড়ি উপজেলা সমাজসেবা কর্মকর্তা রাজিব কুমার আচার্য্য বলেন, এ অনুদানের টাকা পেতে শ্রমিকদের কোনো টাকা খরচ করতে হয় না।  টাকা নেয়ার বিষয়টি অন্যায় বলে জানান তিনি।
এ ব্যাপারে অভিযুক্ত সেকান্দরের বক্তব্য জানতে চাইলে তিনি টাকা নেয়ার বিষয়টি অস্বীকার করেন।
এদিকে অভিযুক্ত সেকান্দরের বিরুদ্ধে হাসনাবাদ বৈদ্ধপাড়া এলাকার পশ্চিম অংশে চলমান থাকা বিদ্যুৎ সংযোগে ঠিকাদারের নাম করে গ্রামের লোকজনের কাছ থেকেও টাকা হাতিয়ে নেয়ার অভিযোগ পাওয়া গেছে।  উক্ত সংযোগের খুঁটি স্থাপন এবং তার টানা হয়েছে বলে জানান স্থানীয়রা।

ডিসি/এসআইকে/এমজেইউ