টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ চার রোহিঙ্গা ডাকাত নিহত

টেকনাফ প্রতিনিধি >>>
কক্সবাজারের টেকনাফের রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন পাহাড়ে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ শীর্ষ ডাকাত আবদুল হাকিমের ভাইসহ চার রোহিঙ্গা ডাকাত নিহত হয়েছে।  আজ শুক্রবার (২৬ জুন) দুপুরে টেকনাফের হোয়াইক্যংয়ে পাহাড়ি এলাকায় এ ঘটনা ঘটে।
পুলিশ বলছে, ঘটনাস্থল থেকে ৪ অস্ত্র ও ৪০ হাজার পিস ইয়াবা ট্যাবলেট উদ্ধার করা হয়েছে।  নিহতরা শীর্ষ ডাকাত আবদুল হাকিমের সহযোগী ছিলেন।  তাদের বিরুদ্ধে থানায় ধর্ষণ, ডাকাতি, হত্যাসহ একাধিক মামলা রয়েছে।  তারা ক্যাম্পের ত্রাস হিসেবে পরিচিত ছিল।  নিহতরা হলেন বশির আহমদ, মো. হামিদ, মো. রফিক ও রইঙ্গা।  তারা সবাই টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা বলে জানা গেছে।
শুক্রবার (২৬ জুন) বিকেলে ঘটনার সত্যতা নিশ্চিত করে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ ইকবাল হোসাইন জানান, ‘শুক্রবার দুপুরে শীর্ষ ডাকাত আবদুল হাকিমের উপস্থিতির খবর পেয়ে পুলিশের একটি দল ওই পাহাড়ি এলাকায় অভিযান পরিচালনা করে।  এসময় ডাকাত দল পুলিশের উপস্থিতি টের পেয়ে সশস্ত্র ডাকাত বাহিনী পুলিশকে লক্ষ্য করে গুলি চালায়।  এতে পুলিশ সদস্য আহত হয়।
পুলিশের এই কর্মকর্তা জানান, পরে পুলিশও আত্মরক্ষার্থে পাল্টা গুলি চালায়। এক পর্যায়ে ডাকাত বাহিনী পাহাড়ে ঢুকে পরে।  পরে ওই এলাকা থেকে গুলিবিদ্ধ অবস্থায় ডাকাত দলের ৪ জনের মরদেহ উদ্ধার করা হয়।  তবে ঘটনাস্থল থেকে শীর্ষ ডাকাত আবদুল হাকিম পালিয়ে গেলেও অস্ত্র ও ইয়াবা উদ্ধার করা হয়েছে।  ডাকাত হাকিমকে ধরতে এখনো অভিযান চলছে।  এ ঘটনায় মামলার প্রক্রিয়াধীন রয়েছে।
আইন প্রয়োগকারী সংস্থা সূত্রে জানা গেছে, চলতি বছরের ২৬ জুন পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বন্দুকযুদ্ধে ৪৭ জন নিহত হয়েছে।  তার মধ্যে ২৬ জন সক্রিয় ডাকাত ছিল।  বাকিরা মাদক কারবারি।

ডিসি/এসআইকে/এফআর