কুটুমবাড়িসহ ৩ প্রতিষ্ঠানকে ৯০ হাজার টাকা জরিমানা

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রাম নগরের ওয়াসার মোড়ে অবস্থিত কুটুমবাড়ি রেস্তোরা, কুপার’স এবং ডুলসে (DULCE) বেকারিতে অভিযান চালিয়ে বিভিন্ন অপরাধে ৯০ হাজার টাকা জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।  বৃহস্পতিবার (৯ জুলাই) দুপুরে এই অভিযান পরিচালনা করা হয়।  অভিযানের নেতৃত্ব দেন জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান।  অভিযান সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার দুপুরে মহানগরীর ওয়াসা মোড় এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।  এসময় কুটুমবাড়ি রেস্তোরাঁয় অভিযানকালে দেখা যায়, প্রতিষ্ঠানের ব্যবস্থাপক থেকে শুরু করে কর্মচারী- কেউই স্বাস্থ্যবিধি মানছেন না। মুখে মাস্ক, হাতে হ্যান্ডগ্লাভস কিছুই নেই।  ফ্রিজে মাছ-মাংসের সাথে অপরিচ্ছন্ন উপায়ে সংরক্ষণ করা হচ্ছে আটার খামি ও অন্যান্য মশলা জাতীয় দ্রব্যাদি।  এছাড়াও নিজস্ব উৎপাদিত ফিরনিতেও ছিল না উৎপাদন-মেয়াদোত্তীর্ণের তারিখ।  এসব অপরাধে কুটুমবাড়ি রেস্তোরাকে ৪০ হাজার টাকা টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।  ভবিষ্যতে এই ধরণের কর্মকান্ড না করতেও সতর্ক করা হয়।
এরপর একই এলাকায় অবস্থিত কুপার’স বেকারিতে অভিযানে যায় ভ্রাম্যমাণ আদালত।  এসময় দেখা যায়, প্রতিষ্ঠানটিতে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউট (BSTI) এর মিল্ক ব্রেড (Milk Bread) এর লাইসেন্স না থাকলেও মিল্ক ব্রেড উৎপাদন ও বাজারজাত করছে প্রতিষ্ঠানটি।  এছাড়াও বিএসটিআই এর লোগো- ৩৮৩ যা বিস্কুটের ক্ষেত্রে প্রযোজ্য সেটা কেকে লাগিয়ে বিক্রি করছে।  এসব অপরাধে কুপার’সকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।
অপরদিকে একই এলাকায় অবস্থিত ডুলছে (DULCE) বেকারিতেও অভিযান পরিচালিত হয়।  দেখা যায়, প্রতিষ্ঠানটি বিএসটিআই থেকে একটি মাত্র বিস্কুটের জন্য লাইসেন্স নিলেও প্রকৃতপক্ষে বেশ কয়েকপ্রকার বিস্কুট উৎপাদন ও বাজারজাত করছে।  মূলত ভিন্ন ভিন্ন বিস্কুটের জন্য পৃথক লাইসেন্স নিতে হবে যা প্রতিষ্ঠানটি করেনি।  এছাড়াও এখানেও তাদের উৎপাদিত মিল্ক ব্রেড (Milk Bread) এর লাইসেন্স নেই।  এসব অপরাধে প্রতিষ্ঠানটিকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়।
অভিযান পরিচালনাকারী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান দৈনিক চট্টগ্রামকে জানান, কুটুমবাড়ি রেস্তোরা, কুপার’স ও ডুলসে বেকারিতে অভিযান চালানো হয়েছে।  এসব প্রতিষ্ঠান নির্দেশিত স্বাস্থ্যবিধি না মেনে, অপরিচ্ছন্ন ও অস্বাস্থ্যকরভাবে খাবার সংরক্ষণ, খাদ্যপণ্যে উৎপাদন ও মেয়াদ না থাকা, মূল্য উল্লেখ না করা, অননুমোদিক বিস্কুট বাজারজাতকরণসহ বিভিন্ন অপরাধ করেছে।  এজন্য আমরা আইন অনুসারে কুটুমবাড়ি রেস্তোরাকে ৪০ হাজার, কুপার’স ও ডুলসে বেকারিকে ২৫ হাজার করে ৫০ হাজারসহ মোট ৩ মামলায় ৯০ হাজার টাকা জরিমানা করেছি।  তাদেরকে বিভিন্ন বিষয়ে সচেতন করার পাশাপাশি বেশকিছু সতর্কতাও দিয়েছি।  দেশ ও মানুষের কল্যাণে এই ধরণের অভিযান অব্যাহত থাকবে বলেও তিনি জানান।
অভিযানে সহায়তা করেন বিএসটিআই এর ফিল্ড অফিসার (ইন্সপেক্টর) মো. শহিদুল ইসলামসহ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সদস্যরা।

ডিসি/এসআইকে/আইএস