ওজনে কারচুপি, ধরা খেয়ে জরিমানা গুনলেন দোকানীরা

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
১ কেজি ও ৫০০ গ্রাম বাটখারায় যথাক্রমে ১০০০ গ্রাম ও ৫০০ গ্রামই থাকার কথা।  কিন্তু ম্যাজিস্ট্রেটের ইচ্ছেতে ওজন মাপার এই বাটখারাকে পাল্লায় তুলে মাপা হলো। ১০০০ গ্রামের (১ কেজি) বাটখারা হয়ে গেলো ৯৮০ গ্রাম থেকে ৯৯০ গ্রাম এবং ৫০০ গ্রামের (আধা কেজি) বাটখারা হয়ে গেলো ৪৯০ গ্রাম। এররকম কয়েকটি বাটখারা মেপে দেখা গেলো প্রতিটিতে ১০-১৫ গ্রাম করে কম। এজন্য ম্যাজিস্ট্রেট ওজনে কারচুপির দায়ে নগরের চকবাজার এলাকার দুই মুদি দোকানি এবং তিন গরুর মাংস বিক্রেতাকে জরিমানা করেছেন।
বৃহস্পতিবার (১৬ জুলাই) চকবাজারের কেবি আমান আলী রোডে অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালত এই জরিমানা আদায় করেন।  অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান।  তিনি দৈনিক চট্টগ্রামকে জানান, মুদি ও মাংস বিক্রির দোকানে ১ কেজি ও ৫০০ গ্রামের বাটখারায় ১০-১৫ গ্রাম করে কম ছিলো।  বিএসটিআই’র পরীক্ষায় বিষয়টি ধরা পড়ে।  তিনি বলেন, ওজনে কারচুপি করে ক্রেতাদের ঠকানোর দায়ে দুই জন মুদি দোকানি এবং তিন জন মাংস বিক্রেতাকে ১৯ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
এছাড়াও নগরের পাঁচলাইশ এলাকায় পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের আরেক নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুল আলম।  তিনি অস্বাস্থ্যকর পরিবেশে অনুমোদনহীন পণ্য উৎপাদন এবং পণ্যের গায়ে মেয়াদের মোড়ক না থাকায় পাঁচলাইশ থানা মোড়ের প্রবাসী বেকারিকে ২০ হাজার টাকা জরিমানা করেন।

ডিসি/এসআইকে/এমএনইউ