‘ক্রসফায়ারে’ হত্যার অভিযোগে ভূজপুর থানার ওসিসহ ৭ জনের বিরুদ্ধে মামলা

ভূজপুর থানার ওসি। ফাইল ছবি

ফটিকছড়ি প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
এবার ক্রসফায়ারে হত্যার অভিযোগ এনে থানার ওসিসহ ৭ জনের বিরুদ্ধে মামলা দায়েরের তথ্য জানা গেছে। উত্তর চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার ভূজপুর থানার ওসি শেখ আবদুল্লাহ, থানার ৫ পুলিশ ও স্থানীয় একজনসহ মোট ৭ জনের বিরুদ্ধে ‘বিচারবহির্ভূত হত্যার’ দায়ে এই মামলা করা হয়েছে বলে জানা গেছে।
গত ২৫ আগস্ট (মঙ্গলবার) চট্টগ্রাম সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট খন্দকার কৌশিক আহমেদের আদালতে মামলাটি দায়ের করেন নিহত হেলাল উদ্দিনের স্ত্রী শারমিন আক্তার। আদালত মামলাটি আমলে নিয়ে হাটহাজারী সার্কেলকে তদন্তের জন্য দায়িত্ব দিয়েছেন। মামলা নং সি আর ১১১/২০।
এ মামলায় আসামি করা হয়েছে, ভূজপুর থানার অফিসার ইনচার্জ শেখ মো. আবদুল্লাহ, পুলিশ পরিদর্শক (তদন্ত) ওবায়দুল ইসলাম, এস আই (নিঃ) মো. শাহাদাত হোসেন, এস আই রাশেদুল আলম, এস আই প্রবীণ দেব, এএস আই কল্পরঞ্জন চাকমা ও স্থানীয় আবদুল মান্নান (কসাই)। এ মামলায় অজ্ঞাত আসামিও রয়েছেন ৫-৬ জন।
গত ২৫ মে রাত ২ টায় ফটিকছড়ির ভূজপুরে দুই স্কুলছাত্রীকে অপহরণ করে জঙ্গলে নিয়ে ধর্ষণ করে একদল দুর্বৃত্ত। এ মামলার প্রধান আসামি হেলাল উদ্দিন পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন। নিহত হেলাল একই এলাকার জাফর আলমের ছেলে। নিহত হেলালের এক মেয়ে রয়েছে ।
নিহত হেলালের স্ত্রী শারমিন আক্তার বলেন, আমার স্বামীকে কথিত বন্দুকযুদ্ধের নামে হত্যা করা হয়। আমার স্বামী ধর্ষণ ঘটনার সাথে জড়িত ছিল না। আমার স্বামীকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে। আমি আমার স্বামীর হত্যার বিচার চাই। এই মর্মে তিনি মামলার এজহারে বিশদ বর্ণনা দেন।
বাদি পক্ষের আইনজীবী জিয়াউদ্দিন বলেন, আমি মামলাটি ফাইল করার সময় ছিলাম। আমরা মামলাটি তদন্তের জন্য র‌্যাবকে দেওয়ার আবেদন করেছিলাম। আদালত বলেছেন বিষয়টি প্রাথমিক তদন্ত শেষে র‌্যাবকে দিবে।
মামলার বিষয়ে জানতে চাইলে ভূজপুর থানার ওসি শেখ মোঃ আবদুল্লাহ জানান, চাঞ্চল্যকর এই ধর্ষণের ঘটনায় অভিযুক্তদের ধরতে থানা পুলিশের একটি দল আঁধারমানিকের গলাচিপা এলাকায় গেলে প্রধান আসামি হেলাল বন্দুকযুদ্ধে গুলিবিদ্ধ হয়ে মারা যান।  যে কেউ আইনের আশ্রয় নিতে পারে। আইনগত ভাবে বিষয়টি দেখা হবে।
এ ব্যাপারে জানতে চাইলে হাটহাজারী সার্কেল জানায়,  এ মামলাটি আমাকে তদন্ত করে দেখতে বলা হয়েছে, আমি মামলাটা নিয়ে গুরুত্বসহকারে কাজ করছি,তবে এখনি কোন মন্তব্য করা যাচ্ছেনা।

ডিসি/এসআইকে/এমএসএ