রিফাত হত্যা মামলার রায়ের তারিখ ঘোষণা আজ

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
বহুল আলোচিত বরগুনার রিফাত শরীফ হত্যা মামলার রায়ের তারিখ ঘোষণা হবে আজ।  নিহত রিফাতের স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নির আইনজীবী মাহবুবুল বারী আসলাম সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।
তিনি বলেন, মিন্নি ব্যতীত এ মামলার প্রাপ্তবয়স্ক ১০ আসামির নয়জন আসামির পক্ষে বিপক্ষে যুক্তি-তর্ক উপস্থাপন শেষ হয়েছে।  ইতোমধ্যে মিন্নির বিপক্ষে রাষ্ট্রপক্ষের আইনজীবীদের যুক্তি-তর্কও শেষ হয়েছে।  আজ বরগুনার জেলা ও দায়রা জজ আদালতে মিন্নির পক্ষে আমরা যুক্তি-তর্ক উপস্থাপন করব।  আশাকরি আজই মিন্নির পক্ষে আমাদের যুক্তি-তর্ক উপস্থাপন শেষ হবে।  এর মধ্য দিয়ে রিফাত হত্যা মামলার প্রাপ্তবয়স্ক ১০ আসামির বিচার কার্যক্রম শেষ হবে।  আজই এ মামলার রায়ের জন্য আদালত তারিখ নির্ধারণ করবেন।
মিন্নির জামিনের বিষয়ে আইনজীবী মাহবুবুল বারী আসলাম বলেন, উচ্চ আদালতের আদেশে জামিনে থাকা আয়েশা সিদ্দিকা মিন্নির জামিনের মেয়াদ আজ শেষ হয়েছে।  আজ আমার জিম্মায় পুনরায় মিন্নির জামিনের জন্য আদালতে আবেদন করব।  এরপর আদালত আদেশ দেবেন।
গত বছরের ২৬ জুন বরগুনা সরকারি কলেজের সামনে রিফাত হত্যাকাণ্ড ঘটে।  ওই বছরের ১ সেপ্টেম্বর ২৪ জনকে অভিযুক্ত করে প্রাপ্ত ও অপ্রাপ্তবয়স্ক দু’ভাগে বিভক্ত করে আদালতে প্রতিবেদন দেয় পুলিশ।  এর মধ্যে প্রাপ্তবয়স্ক ১০ জন এবং অপ্রাপ্তবয়স্ক ১৪ জনকে আসামি করা হয়েছে।  মামলার চার্জশিটভুক্ত প্রাপ্তবয়স্ক আসামি মো. মুসা এখনও পলাতক।
গত ১ জানুয়ারি রিফাত হত্যা মামলার প্রাপ্তবয়স্ক ১০ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করেন বরগুনা জেলা ও দায়রা জজ আদালত।  এরপর ৮ জানুয়ারি থেকে প্রাপ্তবয়স্ক ১০ আসামির বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ শুরু করেন আদালত।  মোট ৭৬ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ করা হয়েছে এ মামলায়।
রিফাত হত্যা মামলার প্রাপ্তবয়স্ক আসামিরা হলেন, রাকিবুল হাসান রিফাত ফরাজি, আল কাইউম ওরফে রাব্বি আকন, মোহাইমিনুল ইসলাম সিফাত, রেজওয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয়, মো. হাসান, মো. মুসা, আয়েশা সিদ্দিকা মিন্নি, রাফিউল ইসলাম রাব্বি, মো. সাগর এবং কামরুল ইসলাম সাইমুন।

ডিসি/এসআইকে/এমএসএ