এবার সরকারি ওয়েবসাইটকেও নকল!

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
জাতীয় তথ্য বাতায়নের (পোর্টাল) আওতাধীন ওয়েবসাইটের আদলে ভুয়া ওয়েবসাইট তৈরি এবং ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থায় ভুয়া নিয়োগপত্র ইস্যু করে প্রতারণার চেষ্টা চালাচ্ছে একটি প্রতারক চক্র।  রবিবার (৬ সেপ্টেম্বর) ভূমি মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতারণার এই তথ্য জানানো হয়েছে।
ভূমি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ মো. আব্দুল্লাহ আল নাহিয়ান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, রবিবার ভূমি মন্ত্রণালয়ের আওতাধীন ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (এলএটিসি) ইলেক্ট্রিশিয়ান মো. রুহুল আমিন সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করেন যে, কে বা কারা তাকে ফোন করে জানায়, তিনিসহ আরও তিন জনের নামে www.latcgov.bd.com ওয়েবসাইটে নিয়োগপত্র ইস্যু করা হয়েছে।
পরে বিষয়টি প্রাথমিকভাবে খতিয়ে দেখতে গিয়ে জানা যায়, যে ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের (এলএটিসি) ওয়েবসাইটটির আদলে নকল সাইট তৈরি করেছে একটি প্রতারক চক্র।  এলএটিসির প্রকৃত ওয়েবসাইট (www.latc.gov.bd) নকল করে ভুয়া একটি ওয়েবসাইট (www.latcgov.bd.com) তৈরি করে মো. রুহুল আমিনসহ আরও তিন জন কথিত ব্যক্তি ‘মো. রায়হান রহমান’, ‘মো. আব্দুস সালাম’ ও ‘মো.আরিফুল ইসলাম’ এর নামে গত ২১ জুন ২০২০ তারিখে ভুয়া নিয়োগপত্র ইস্যু করেছে প্রতারক চক্র।
সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, প্রকৃতপক্ষে এলএটিসি থেকে মো. রায়হান রহমান, মো. আব্দুস সালাম ও মো.আরিফুল ইসলামের নামে এ ধরনের কোনো নিয়োগপত্র ইস্যু করা হয়নি। বর্ণিত নিয়োগপত্রটি ভুয়া।  ভুয়া সরকারি ওয়েবসাইট তৈরি, স্বাক্ষর জাল করা ও ভুয়া নিয়োগপত্র প্রদান করা একটি গুরুতর ও দণ্ডনীয় ফৌজদারি অপরাধ।
উল্লেখ্য, এলএটিসি কার্যালয়ের ইলেক্ট্রিশিয়ান মো. রুহুল আমিনকে গত ২১ জুন ২০২০ তারিখের ৪৬২ নম্বর স্মারকে নিয়োগপত্র প্রদান করা হয়েছিল।  তিনি বর্তমানে এলএটিসিতে কর্মরত রয়েছেন।
ইতোমধ্যে এলএটিসি ওয়েবসাইটের মূল পোর্টাল ডেভেলপার এটুআই’কে ই-মেইল এর মাধ্যমে বিষয়টি জানানো হয়েছে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হয়েছে।  বিষয়টি জানিয়ে রাজধানীর নিউ মার্কেট থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করার প্রস্তুতি চলছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
সংবাদ বিজ্ঞপ্তিতে জনসাধারণকে এমন ভুয়া নিয়োগে বিভ্রান্ত না হয়ে সতর্ক থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকভাবে অনুরোধ করা হয়েছে।  এ ব্যাপারে ভূমি মন্ত্রণালয় বেশ কয়েকবার সতর্কীকরণ বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে।

ডিসি/এসআই্কে/এমএসএ