চট্টগ্রামে সব ধরণের সার্টিফিকেট এক দোকানেই!

ছবি : র‌্যাব- 7

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
এক দোকানেই পাওয়া যাচ্ছে যাবতীয় সার্টিফিকেট (সনদ)! চট্টগ্রাম নগরের পলিটেকনিক মোড়ের একটি দোকান ‘হক কম্পিউটার’।  দোকান হলেও এখানে মেলে নানা ধরনের ‘সনদ’।  অবিকল আসলের মতো পাওয়া গেলেও মূলত তা ভুয়া ‘সনদ’।  ‘হক কম্পিউটারে’ পাওয়া যায় দেশের যেকোনো ঠিকানার জাতীয় পরিচয়পত্র, জন্মনিবন্ধন, শিক্ষাগত যোগ্যতার সনদ, বিশ্ববিদ্যালয়ের সনদ, সিটি কর্পোরেশনের সনদ, আয়কর সনদসহ নানা সনদ।
জাল ও ভুয়া সনদের ব্যবসার সঙ্গে জড়িত একজনকে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদস্যরা আটকের পর এসব তথ্য জানতে পেরেছে তারা।  দীর্ঘদিন গোপনে এমন জাল ও ভুয়া সনদের ব্যবসা করে আসলেও শেষ পর্যন্ত ধরা পড়েছে র‌্যাবের হাতে।  জাল ও ভুয়া সনদ বিক্রির সঙ্গে জড়িত শাহাদাৎ হোসেনকে (৩১) আটক করে র‌্যাব সদস্যরা।  তার কাছ থেকে বেশকিছু ভুয়া জাতীয় পরিচয়পত্র, জন্মনিবন্ধন, শিক্ষাগত যোগ্যতার সনদ, বিশ্ববিদ্যালয়ের সনদ, সিটি করপোরেশনের সনদ, আয়কর সনদ উদ্ধার করেছে র‌্যাব।
আটক শাহাদাৎ হোসেন ভোলা জেলার সদর থানাধীন পশ্চিমচর মৌয়াবাদ এলাকার এস আব্দুল আজিজের ছেলে।  তিনি ইপিজেড থানাধীন বন্দরটিলা নয়ারহাট এলাকায় বসবাস করতেন বলে জানিয়েছে র‌্যাব।
র‌্যাব-৭ এর সহকারী পরিচালক (মিডিয়া) মো. মাহমুদুল হাসান মামুন বলেন, জাল ও ভুয়া সনদ বিক্রির সঙ্গে জড়িত শাহাদাৎ হোসেন নামে একজনকে আটক করা হয়েছে।  তার কাছ থেকে বেশকিছু ভুয়া জাতীয় পরিচয়পত্র, জন্মনিবন্ধন, শিক্ষাগত যোগ্যতার সনদ, বিশ্ববিদ্যালয়ের সনদ, সিটি কর্পোরেশনের সনদ, আয়কর সনদ উদ্ধার করা হয়েছে।  আটক শাহাদাৎ হোসেনকে খুলশী থানায় হস্তান্তর করা হয়েছে।
র‌্যাব-৭ এর সহকারী পুলিশ সুপার মো. মাশকুর রহমান বলেন, শাহাদাৎ হোসেন দীর্ঘদিন ধরে জাল ও ভুয়া সনদ বিক্রি করে আসছিলেন।  ‘হক কম্পিউটার’ নামে ওই দোকানে দেশের যেকোনো ঠিকানার জাতীয় পরিচয়পত্র, জন্মনিবন্ধন, শিক্ষাগত যোগ্যতার সনদ, বিশ্ববিদ্যালয়ের সনদ, সিটি করপোরেশনের সনদ, আয়কর সনদসহ নানা সনদ পাওয়া যেত।  এসব সনদ অবিকল আসলের মতো পাওয়া গেলেও মূলত তা ভুয়া।

ডিসি/এসআইকে/এমএনইউ