যৌন ব্যবসার চক্র : ভারতের এক হোটেল থেকে ৯ বাংলাদেশি তরুণী উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক, দৈনিক চট্টগ্রাম >>>
যৌন ব্যবসায় বাধ্য করানোর বড় একটি চক্রের খোঁজ পেয়েছে ভারতীয় পুলিশ।  আর এই চক্রটিকে ধরতে গিয়ে একদিনে ১৩ জনকে উদ্ধার করেছে পুলিশ।  যার মধ্যে ৯ জনই বাংলাদেশি।  ভারতীয় গণমাধ্যম দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, চক্রটি অল্প বয়সী মেয়েদের ইন্দোরের বিজয় নগর এলাকার একটি হোটেলে আটকে রেখেছিল।  পশ্চিমবঙ্গের উঠতি এক মডেলের দেয়া তথ্য সূত্রে সম্প্রতি চক্রটির সন্ধান পায় পুলিশ।  এরপর অভিযানে চালানো হয়।  মূলত চাকরির টোপ দিয়ে তাদের হাত করতো এ চক্রটি।
জানা গেছে, পশ্চিমবঙ্গের ওই মডেল সম্প্রতি মুম্বাইয়ের আরেক মডেলের সঙ্গে একটি ইভেন্টে অংশ নেন।  ইভেন্টের নারী ম্যানেজারের প্রস্তাবে কাজ করতে গিয়ে তারা ফাঁদে পড়েন।  দুজনকে মারধর করে যৌন ব্যবসায় বাধ্য করা হয়।  পরে তারা কৌশলে সেখান থেকে পালিয়ে থানায় আশ্রয় নেন।
উদ্ধার হওয়া ১৩ জনের বয়স ১৬ থেকে ৩০।  গ্রেফতার হওয়া সাত পুরুষের মধ্যে তিনজনের নাম জানা গেছে, তারা হলেন- নবীন সিসোদিয়া, কুলদীপ চন্দ্রস্বামী, রাজেন্দ্র দাওয়ার।
এর আগে ১২ সেপ্টেম্বর একইভাবে দেশটির গুজরাট রাজ্যের সুরত এলাকার একটি স্পা সেন্টার থেকে ১৪ বছর বয়সী এক বাংলাদেশি কিশোরীকে উদ্ধার করা হয়।  খুলনা থেকে পাচার হওয়া মেয়েটি মোট চারবার বিক্রি হয়।

ডিসি/এসআইকে/এমএসএ