ছেলে কর্তৃক ঘরছাড়া মাকে ঘরে তুলে দিলেন ইউএনও

হাটহাজারী প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
৬.৫ শতক জায়গার মালিক তিনি। সেখানে তৈরি পাকা দালানটি তৈরিতেও নিজের টাকা ঢেলেছেন।  সেই ঘরেরই রান্না ঘরের এককোণে মাদুর বিছিয়ে থাকতে বাধ্য করেছে ছেলে।  সেখানেও তিনি থাকতে পারলেন না।  সেই ঘরের মালিক আপন মাকেই ঘর থেকে বের করে দিয়েছেন তার ছেলে।  কিন্তু শেষ রক্ষা হলো না।  সেই ঘরছাড়া মাকে নিজে গিয়ে তুলে দিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)।  ঘরে আশ্রিত ছেলেসহ অন্যান্য সকল সদস্যকে বলে দিয়েছেন- সেই ঘরে থাকতে হলে ঘরের মালিককে সন্তুষ্ট করেই থাকতে হবে।
বুধবার (১৪ অক্টোবর) হাটহাজারী পৌরসভার আদর্শগ্রাম এলাকায় এই ঘটনা ঘটে।  ঘরছাড়া হওয়া ঘরের মালিক আকলিমা বেগম (৬০)।  কথা কাটাকাটির জেরে ছেলে আবুল কালাম তাকে রান্না ঘরের কোণে বসবাস করা সেই ঘরেও থাকতে দেয়নি।  বাইরে ফেলে দেন তার কাপড়, ব্যবহারের জিনিষপত্র।  বের করে দেন নিজের মাকে।  অসহায় বৃদ্ধা আকলিমা বেগম ছুটে যান উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে।  ইউএনও’র হস্তক্ষেপে ছেলে আবুল কালাম মাকে ঘরে তুলতে বাধ্য হন।  রাজি হন ভরণ-পোষণ দিতেও।
ইউএনও মো. রুহুল আমিন দৈনিক চট্টগ্রামকে জানান, দুপুরে একজন বৃদ্ধা অফিসে এসে কান্নাকাটি করেন।  তিনি অভিযোগ করেন, জায়গার মালিক হওয়া সত্বেও ছেলে তাকে ঘর থেকে বের করে দিয়েছে।  সঙ্গে সঙ্গে তাকে নিয়ে আমরা ওই ঠিকানায় রওনা দিই।  পৌঁছে তার ছেলের সঙ্গে কথা বলি।  ঘটনার সত্যতাও পাই।  ঘরের প্রতিটি জায়গায় গিয়েছি।  কিন্তু অবাক হয়েছি, মালিক হলেও রান্না ঘরে থাকতেন ঘরের মালিক আকলিমা বেগম।  পরে তার ছেলেকে বুঝিয়ে বলেছি- এই ঘরে থাকতে হলে জায়গার মালিককে সন্তুষ্ট করেই থাকতে হবে।  মাকে ভরণ-পোষণ দিতে হবে।
তিনি আরো বলেন, যেই জায়গায় সেমিপাকা ঘরটি বানানো হয়েছে, সেই জায়গার মালিক আকলিমা বেগম।  ঘর বানাতেও তার টাকা খরচ হয়েছে।  দলিল-খতিয়ান সব আকলিমা বেগমের নামে।  ফের তাকে বের করে দিতে চাইলে ছেলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।  একজন অসহায় বৃদ্ধা মাকে এভাবে বের করে দেওয়া অমানবিক।  উপজেলা প্রশাসন বৃদ্ধা আকলিমা বেগমের সঙ্গে আছে।  তাকে সব ধরনের সহায়তা দেওয়া হচ্ছে।  ছেলেকেও আমরা কাউন্সিলিং করছি।

ডিসি/এসআইকে/এমএমইউএম