বিপুল জাল টাকা উদ্ধার, ব্যবহার হতো নিত্য প্রয়োজনীয় পণ্য ক্রয়ে

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
রাজধানীর মোহাম্মদপুর থানা এলাকা থেকে জাল টাকা তৈরির একটি কারখানায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ টাকা ও টাকা তৈরির সরঞ্জাম উদ্ধার করেছে ঢাকা মেট্রাপলিটন পুলিশের ডিবি গুলশান বিভাগ।  এ সময় উপযুক্ত মালামালসহ চারজনকে গ্রেফতার করা হয়।
গ্রেফতারকৃতরা হলো- মো. হুমায়ন কবির খান (৪৫), মো. জামাল (৪২), সুখী আক্তার (৩০) ও তাসলিমা আক্তার (৩০)।
ডিবি গুলশান বিভাগের সহকারী পুলিশ কমিশনার মহিউদ্দীন আহমেদ জানান, গতকাল রবিবার বিকেলে মোহাম্মদপুরের নূরজাহান রোডের একটি বাড়ির দ্বিতীয় তলায় এই অভিযান চালায় সংঘবদ্ধ অপরাধ ও গাড়ি চুরি প্রতিরোধ টিম।
গ্রেফতারের সময় তাদের কাছ থেকে ৪৯ লাখ ৫০ হাজার বাংলাদেশি জাল টাকা উদ্ধার করা হয়েছে।  সেইসঙ্গে জাল টাকা তৈরির কাজে ব্যবহৃত ১টি ল্যাপটপ, ২টি প্রিন্টার, ৫টি স্ক্রীন প্রিন্ট দেয়ার ফ্রেম, জাল নোট তৈরির জন্য ২৫০০ পিস সাদা কাগজ, ৯টি বিভিন্ন রংয়ের কালির কার্টিজ, সিকিউরিটি থ্রেট পেপারের রোল ১টি, প্লাস্টিকের কালির কৌটা ৩টি ও অন্যান্য সামগ্রী উদ্ধার করা হয়।  অভিযানে উদ্ধারকৃত সরঞ্জাম দিয়ে আনুমানিক ৫ কোটি জাল টাকা তৈরি করা সম্ভব।
আসামিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে মহিউদ্দীন আহমেদ বলেন, গ্রেফতারকৃত হুমায়ন ও জামাল ২০০৮ সালের দিকে দুরুল হুদা নামের এক কারিগরের কাছে জাল টাকা তৈরির কৌশল রপ্ত করে।  এরপর নিজেই জাল টাকা তৈরির কারখানা চালু করে হুমায়ন।  গ্রেফতারকৃত জামাল শুরু থেকেই হুমায়নের তৈরিকৃত জাল টাকার ডিলার হিসেবে কাজ করে আসছে।  গ্রেফতারকৃত দু’জন নারী তাদের সহযোগী হিসেবে কাজ করতো।
তিনি আরো বলেন, এই চক্রের মূলহোতা প্রথম পাইকারি বিক্রেতার কাছে প্রতি লাখ জাল টাকা বিক্রি করে ১০-১২ হাজার টাকায়।  পাইকারি বিক্রেতা প্রথম খুচরা বিক্রেতার কাছে বিক্রি করে ১৪-১৬ হাজার টাকা।  প্রথম খুচরা বিক্রেতা দ্বিতীয় খুচরা বিক্রেতার কাছে বিক্রি করে ২৫-৩০ হাজার টাকা।  মাঠ পর্যায়ে দ্বিতীয় খুচরা বিক্রেতার হাত ধরে সেই টাকার মূল্য হয়ে যায় আসল টাকার সমান।  মাঠ পর্যায়ের কর্মীরা বিভিন্ন নিত্য প্রয়োজনীয় পণ্য বা দ্রবাদি ক্রয়ের মাধ্যমে এই জাল টাকা বাজারজাত করতো।
তিনি বলেন, চলমান মহামারি করোনা ভাইরাসের সংকটের মধ্যেও তারা ব্যাপক প্রস্তুতির মাধ্যমে আবারো জাল টাকা তৈরিতে সক্রিয় হয়ে উঠে।  এই চক্রটি আসন্ন দূর্গা পূজাকে সামনে রেখে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় জাল টাকা বিস্তারের পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছিলো।
গ্রেফতারকৃতদের বিরুদ্ধে রাজধানীসহ দেশের বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে।  এ ঘটনায় মোহাম্মদপুর থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা করা হয়েছে।
উল্লেখ্য, একই টিম কর্তৃক গত ২৪ আগস্ট রাজধানীর পল্টন থানা এলাকা থেকে ৬১ লাখ ৫০ হাজার জাল নোটসহ ৫ জনকে গ্রেফতার করা হয়।

ডিসি/এসআইকে/এমএসএ