সন্দ্বীপের মাইটভাঙ্গায় ভুয়া ডাক্তার!

উত্তর জেলা প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
উত্তর-পশ্চিম চট্টগ্রামের দ্বীপ উপজেলা সন্দ্বীপে ভুয়া ডাক্তার হিসেবে চিহ্নিত হয়েছেন মো. তহিদুল ইসলাম রাসেল নামের এক ব্যক্তি।  তার বিরুদ্ধে নানান অনিয়মেরও অভিযোগ উঠেছে।  এমবিবিএস পাশের সনদ না থাকা সত্ত্বেও সন্দ্বীপের মাইটভাঙ্গা ইউনিয়নে অবস্থিত কারামতিয়া মাদ্রাসার দক্ষিণ পাশের মেসার্স বাতেন মেডিকোতে সাইনবোর্ড ঝুলিয়ে রোগীসহ ফিজিওথেরাপি দিয়ে আসছেন তিনি।
এজন্য রোগী প্রতি ৩০০ টাকা ফি নিয়ে থাকেন তিনি। এমবিবিএস পাশ না হয়েও মেডিসিন, ডায়াবেটিক, বাত-ব্যথা, হাপানি, এলার্জি, যৌন, মা ও শিশু রোগ অভিজ্ঞ হিসেবে নিজেকে দাবি করছেন।
ভভুক্তভোগী মাদ্রাসা শিক্ষক মুসলিম উদ্দিন জানান, তিনি সিঁড়ি থেকে পড়ে ব্যথা পেয়ে কথিত চিকিৎসক মো. তহিদুল ইসলাম রাসেলের কাছে যান।  ভুয়া এই চিকিৎসক তাকে কোনো প্রকার পরীক্ষা নিরীক্ষা ছাড়াই প্রেসক্রিপশনে ৫টি ঔষধ লিখে দেন এবং তাৎক্ষণিক তিনটি থেরাপি দেন।  প্রশ্ন করলে ডা. বলেন, এটা অনেক গুরুত্বপূর্ণ বিষয়-থেরাপি লাগবে।  রোগী মুসলিম উদ্দিন পরবর্তীতে সন্দ্বীপের স্বাস্থ্য বিভাগের এমবিবিএস চিকিৎসক ডা. মো. শাহজাহানের কাছে যান।  ডা. শাহজাহান তাকে ব্যথার ঔষধ দিলে তিনি সেগুলো খেয়ে সুস্থ হন।
মাদ্রাসার শিক্ষক মুসলিম উদ্দিন অভিযোগ করে বলেন, ‘তিনি (রাসেল) আমাকে হুমকি দেন তিনি নাকি দৈনিক একুশের বাণীর সাংবাদিক।  কেউ তার কিছু করতে পারবে না।  উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলুল করিমকেও আমি (রাসেল) শাসিয়েছি।  আপনি কি করবেন আমার’।
অভিযোগের ভিত্তিতে সাংবাদিকেরা নিউজ সংগ্রহ করতে গেলে সাংবাদিকদের উপরও চড়াও হন অভিযুক্ত চিকিৎসক রাসেল।  তিনি বলেন, ‘আমিও সাংবাদিক; কি করবেন আমাকে আপনারা।  এক পর্যায়ে তিনি সাংবাদিকদের ধাক্কা দিয়ে বের হয়ে যেতে বলেন এবং খারাপ আচরণ করেন।
রাসেল এমবিবিএস পাশ না করে ডাক্তার লিখে সাইনবোর্ড ঝুলিয়ে নিয়মিত চেম্বারে বসে রোগী দেখার মাধ্যমে সাধারণ মানুষকে প্রতারিত করে আসছেন বলে সচেতন রোগীরা অভিযোগ করেছেন।
এ বিষয়ে স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলুল করিম জানান, তিনি এমবিবিএস পাশ না করে কোনোভাবেই ডাক্তার উপাধি লিখে রোগী দেখতে এবং চেম্বার করতে পারবেন না।  তিনি যেহেতু দাবি করছেন ফিজিওথেরাপিষ্ট, সেক্ষেত্রে তিনি একটি বেসরকারি মেডিকেল বা সরকারি কোনো মেডিকেলে ফিজিওথেরাপিষ্ট হিসেবে চাকুরি করতে পারবেন।
এ বিষয়ে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, এ বিষয়ে একটি অভিযোগ দেন আমাদের কাছে, আমরা দ্রুত ব্যবস্থা নিব।

ডিসি/এসআইকে/ইউএসএম