কাপ্তাইয়ে ইঞ্জিল বোট থেকে ৩ হাজার লিটার চোলাই মদসহ আটক ২

মাহফুজ আলম, কাপ্তাই প্রতিনিধি >>>
কাপ্তাই থানা পুলিশের বিশেষ অভিযানে মিশন হাসপাতাল সংলগ্ন থানাঘাট নামক স্থানে কর্ণফুলী নদী দিয়ে অভিনব কায়দায় পাচারকালে ৩ হাজার লিটার চোলাই মদের চালানসহ ২ জনকে আটক করার সংবাদ পাওয়া গেছে।  কাপ্তাই থানা পুলিশের বিশেষ অভিযানে ইঞ্জিন চালিত বোটে এই অভিযান চালানো হয়।  মঙ্গলবার (১৫ ডিসেম্বর) আটককৃতদের রাঙামাটি জেলা আদালতে সোপর্দ করা হয়েছে।
জানা যায়, গতকাল ১৪ ডিসেম্বর (সোমবার) রাত প্রায় পৌনে ৯ টার দিকে নদী পথে পাচারকালে আটক করা হয়।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আটক প্রতিটি বস্তায় ৩০ লিটার করে মোট ১শ’ টি প্লাস্টিকের বস্তায় চোলাই মদ মজুদ ছিল।  যার আনুমানিক মূল্য ১০ লাখ টাকা।  এসময় বোটে থাকা দু’জনকে হাতেনাতে আটক করা হয় এবং ৪ জন পালিয়ে যায়।
আটককৃত ব্যাক্তিরা হলেন মৃত হ্লাক্রই প্রু মারমার ছেলে আনু প্রু মারমা (৪৭) ও স্যামং মারমার ছেলে সায়মন মারমা (২৫)।  তারা দু’জনই রাইখালী ইউনিয়নের ডলুছড়ি এলাকার বাসিন্দা।
কাপ্তাই থানার অফিসার ইনচার্জ মো. নাসির উদ্দীন জানান, গোপন সংবাদের ভিত্তিতে ওই এলাকায় অভিযান পরিচালনা করা হয়।।  রাত প্রায় পৌনে ৯ টার সময় ইঞ্জিনচালিত একটি বোটকে থামানোর চেস্টা করলে বোটটি দ্রুত পালিয়ে যাবার চেষ্টা করে।  এসময় অন্য বোটের সহযোগিতা নিয় উক্ত বোটকে ধাওয়া করে কর্ণফুলি নদীর উত্তর পাড়ে থানাঘাটে আটক করা হয়।  বোট তল্লাশির পর বিশাল মদের চালান এবং ২ ব্যক্তিকে হাতেনাতে আটক করা হয়।  আসামিদের সঙ্গে থাকা ৪ জন পালিয়ে যায়।
আটককৃত আসামিদের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করা হয়েছে।  তাদের মঙ্গলবার রাঙামাটি কোর্টে প্রেরণ করা হয়েছে।
এছাড়াও চন্দ্রঘোনা থানাও একইদিন বেলা সাড়ে ১১ টার সময় অভিযান চালিয়ে চন্দ্রঘোনা থানার এসআই মো. কাউছার হোসেনের নেতৃত্বে পুলিশের একটি দল উপজেলার রাইখালী ইউপি এলাকাধীন খন্তাকাটা নামক স্থানে চট্টগ্রাম থ- ১৪-০০৩৩ নম্বরের একটি সিএনজি অটোরিকশা আটক করে।  উক্ত অটোরিকশায় তল্লাশি চালিয়ে স্টিলের বক্সভর্তি সাদা প্লাস্টিকের পলিথিনে মোড়ানো ২৩টি পলিথিনের প্যাকেটে রাখা মোট ২৩ লিটার দেশীয় তৈরি চোলাই মদ উদ্ধার করে।
এসময় চোলাই মদ পাচার করার অভিযোগে সিএনজি অটোরিকশাচালক মো. মোবিনুল ইসলামকে (৩০) আটক করা হয়।  জব্দকৃত চোলাই মদ ও সিএনজি অটোরিকশাসহ ওই ব্যক্তিকে আটক দেখানো হয়।  
চন্দ্রঘোনা থানার ওসি ইকবাল বাহার চৌধুরী জানান, আটককৃত আসামির বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করা হয়েছে এবং তাকে মঙ্গলবার রাঙামাটি কোর্টে প্রেরণ করা হয়েছে।

ডিসি/এসআইকে/এমএ