ফটিকছড়িতে অবৈধ ইটভাটা উচ্ছেদ অভিযান শুরু

মোহাম্মদ জিপন উদ্দিন, ফটিকছড়ি প্রতিনিধি >>>
চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায় অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটা উচ্ছেদে অভিযান শুরু করেছে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর।
সোমবার (২৮ ডিসেম্বর) দিনভর ফটিকছড়ি পাইন্দং ইউনিয়নে অভিযান চালিয় তিনটি অবৈধ ইটভাটা উচ্ছেদ ও একটিকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়।  উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মার্জিয়া হোসাইন।  সকাল ৮ টায় উচ্ছেদ অভিযান শুরু হয়।
অভিযানে পাইন্দং ইউনিয়নের জে.বি-১ ব্রিকস, এ.বি ব্রিকস ও এস অ্যান্ড বি ব্রিকস গুঁড়িয়ে দেওয়া হয় এবং এফ.বি ব্রিকস কে ৫ মাসের সময় দিয়ে ৩ লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।
এ সময় উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের আঞ্চলিক উপ-পরিচালক মো. জমির উদ্দিন।  এছাড়া র‍্যাব-৭, ফটিকছড়ি থানা পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা উচ্ছেদ অভিযানে সহযোগিতা করেন।
উচ্ছেদ করা ইট ভাটাগুলোর জেলা প্রশাসক কার্যালয়ের লাইসেন্স, পরিবেশগত ছাড়পত্র, বন বিভাগের ছাড়পত্র ও বিএসটিআইয়ের মানপত্র নেই বলে জানান নির্বাহী ম্যাজিস্ট্রেট মার্জিয়া হোসাইন।
পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের আঞ্চলিক উপ-পরিচালক মো. জমির উদ্দিন বলেন, দীর্ঘদিন ধরে ফটিকছড়ি উপজেলাসহ চট্টগ্রামের বিভিন্ন জায়গায় যে অবৈধ ইট ভাটা গড়ে উঠেছে তা উচ্ছেদের জন্য হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী উচ্ছেদ অভিযান শুরু হয়েছে।  তারই অংশ হিসেবে ফটিকছড়িতে অভিযান চলমান আছে।  ফটিকছড়িতে ৪১টি অবৈধ ইট ভাটা রয়েছে পর্যায়ক্রমে এ সব অবৈধ ইট ভাটা উচ্ছেদ করা হবে বলেও জানান তিনি।

ডিসি/এসআইকে/এমজেইউ