কম টাকায় শ্রমিক হিসেবে ব্যবহৃত হচ্ছিলেন ৩১ রোহিঙ্গা

বোয়ালখালী প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
কক্সবাজারের বিভিন্ন ক্যাম্প থেকে পালিয়ে আসা ৩১ রোহিঙ্গাকে চট্টগ্রামের বোয়ালখালীতে আটক করা হয়েছে। বোয়ালখালী এসে তারা বিভিন্ন বাগানে শ্রমিক হিসেবে কাজ করছিলেন বলে জানায় পুলিশ।
শনিবার রাতে উপজেলার করলডেঙ্গা পাহাড়ের জ্যৈষ্ঠপুরা ও আমুচিয়াসহ বিভিন্ন এলাকা থেকে তাদের আটক করা হয়।  আটকরা হলেন- শফি আলম, মুজিবুল্লাহ, মো. রফিক, মো. আইয়াজ, শামীম, এরশাদুল্লাহ, নূর ইসলাম, কলিমুল্লাহ, মো. জোবায়ের, রিয়াজুল হক, হামিদুল্লাহ, নূরুল কবির, সৈয়দুল আমিন, মো. সাকের, মো. ইসমাইল, মো. কায়সার, সামসুদ্দোহা, শফি আলম, কবির আহাম্মদ, জুবায়ের হোসেন, মকবুল নবী, শফি আলম, মো. ইদ্রিছ, সৈয়দ করিম, আবুল কালাম, রিয়াজুল্লাহ, আব্দুর রহমান, মো. আনোয়ার, নূর কবির, আব্দুল্লাহ ও নূর হামিদ।
বোয়ালখালী থানার (ওসি) আবদুল করিম বলেন, গোপন সংবাদের ভিত্তিতে সাঁড়াশি অভিযান চালিয়ে ৩১ রোহিঙ্গাকে আটক করা হয়।  কক্সবাজারের বিভিন্ন ক্যাম্প থেকে পালিয়ে এসে করলডেঙ্গা পাহাড়ের বিভিন্ন বাগানে শ্রমিক হিসেবে কাজ করছিলেন তারা।  আটকদের মধ্যে সবাই যুবক ও পুরুষ। মামলার পর রোববার তাদের আদালতে পাঠানো হয়েছে।

স্থানীয়রা জানিয়েছেন, পাহাড়ি এলাকার বিভিন্ন বাগানের মালিকেরা কম টাকায় রোহিঙ্গাদের শ্রমিক হিসেবে কাজ করান।  এ জন্য বিভিন্ন দালালের মাধ্যমে তারা রোহিঙ্গাদের এখানে আনেন।  তাদের থাকার জন্য ঝুপড়ি ঘরও তারা তৈরি করে দেন।  স্থানীয়দের চেয়ে রোহিঙ্গাদের কম টাকা দেয়া যায়- এই সুৃবিধায় তারা অবৈধভাবে রোহিঙ্গাদের ব্যবহার করে।  এ জন্য সংশ্লিষ্ট বাগান মালিকদেরও আইনের আওতায় আনার দাবি জানান স্থানীয়রা। 

ডিসি/এসআইকে/এমজে