চট্টগ্রামের খুলশীতে ছুরিকাঘাতে যুবক খুন, নেপথ্যে আধিপত্য

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রাম নগরের খুলশী থানার আমবাগান এলাকায় পূর্বশত্রুতার জেরে অতর্কিত ছুরিকাঘাতে মো. হানিফ (২২) নামে এক যুবক খুন হয়েছেন।  এ ঘটনায় নিহতের ভাই মো. অনিক(২৪) গুরুতর আহত হয়েছেন।
সোমবার (৮ নভেম্বর) বিকেল সোয়া ৫ টার দিকে তরুণ সংঘ মাঠে এ ঘটনা ঘটে।  একজন নিহতের বিষয়টি নিশ্চিত করেছেন বায়েজিদ জোনের সহকারী পুলিশ কমিশনার মো. শাহ আলম।  তিনি বলেন, ঘটনাস্থলে আছি।  পরে বিস্তারিত জানাব।
নিহত হানিফ আমবাগান মাসুদ কলোনি এলাকার আলাউদ্দিনের ছেলে।  এঘটনায় হাসপাতালে ভর্তি রয়েছে মো. অনিক।  তার অবস্থা গুরুতর বলে জানা গেছে।  সম্পর্কে হানিফ ও অনিক আপন ভাই।
নিহতের বন্ধু মামুন জানান, গত শুক্রবার রেলওয়ের ঠিকাদার আমিরের সাথে অনিকের সামান্য কথা কাটাকাটি হয় এবং তা সেদিনই মিটমাট হয়ে যায়।  আজ (সোমবার) বিকেলে আমরা মাঠে খেলতে যাই।  এ সময় ডাকাত আমিরের তিন ছেলে সোহেল ভান্ডারী, সোহাগ, হাসান এবং নুর ইসলাম এসে পূর্বপরিকল্পিতভাবে হানিফকে ছুরিকাঘাত করে।  এরমধ্যে হাসপাতালে নেওয়ার পর হানিফকে চিকিৎসকরা মৃত ঘোষণা করেন।            খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) মো. শহিদুর রহমান বলেন, ‘দীর্ঘদিন ধরে তরুণ সংঘের আধিপত্য নিয়ে স্থানীয় যুবক হানিফ ও অন্য পক্ষ সোহাগ, হাসান, সোহেলের মধ্যে বিরোধ চলে আসছিল।  সংগঠনের পক্ষ থেকে ঈদে মিলাদুন্নবীর আয়োজনের টাকার ভাগ বাটোয়ারা নিয়ে দুই পক্ষের মধ্যে দ্বন্দ্বের সৃষ্টি হয়।  আজ (সোমবার) বিকেলে এসব নিয়েই কথা কাটাকাটির এক পর্যায়ে অনিক ও হানিফকে সোহাগ, হাসান, সোহেল সহ কয়েকজন মিলে উপর্যুপরি ছুরিকাঘাত করে।  গুরুতর আহতাবস্থায় হানিফকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়।  সেখানেই তার মৃত্যু হয়’।                                                             জানা গেছে, বিতর্কিত যুবলীগ নেতা ও স্থানীয় কাউন্সিলর মো. ওয়াসিম উদ্দিন চৌধুরীর অনুসারি হানিফ, অনিক ও মামুন।  চসিকের ১৩ নম্বর এই ওয়ার্ডটিতে নিজেদের আধিপত্যের বিস্তার ঘটাতে কিশোর গ্যাং চক্র, মাদক ব্যবসায়ী ও সেবীদের নিয়ে পৃথক চক্র, চাঁদাবাজচক্র গড়ে উঠেছে।  দীর্ঘদিন ওয়ার্ডটিতে অপরাধ কর্মকাণ্ড না ঘটলেও চসিক নির্বাচনের পর থেকেই একটি পক্ষ উঠতি কিশোর-তরুণদের গ্রুপে ভিরিয়ে নানান অপকর্মে যুক্ত করছে।  নিজেদের ক্ষমতা ও নিয়ন্ত্রণের বিস্তার ঘটাতে তাদের ব্যবহার করছে।  চক্রটি দীর্ঘদিন ধরে খুলশী থানাকেন্দ্রিক মাদক ব্যবসা, পতিতা ব্যবসা, চাঁদাবাজি, কন্ট্রাক্ট কিলিংসহ নানান অপরাধে যুক্ত ছিল।  চমেক হাসপাতাল সূত্রে জানা যায়, ছুরিকাঘাতে আহত দুইজনকে সন্ধ্যা পৌনে ৬ টার দিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আনা হয়।  তার মধ্যে মো. হানিফ নামে একজনকে জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।  মো. অনিক নামে একজন গুরুতর আহত অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।  মো. হানিফ ও অনিক ‍দুজন ভাই।

ডিসি/এসআইকে/আরএআর