লালখান বাজারের সাবেক কাউন্সিলরসহ চারজনের বিরুদ্ধে দুদকের ৪ মামলা

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
১ কোটি ৪৭ লাখ ৮৭ হাজার টাকা আত্মসাতের অভিযোগে লালখান বাজার ওয়ার্ডের সাবেক কাউন্সিলর এফ আই কবির আহমদ মানিকসহ ৪ জনের বিরুদ্ধে চারটি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার (৯ নভেম্বর) দুদকের চট্টগ্রাম জেলা কার্যালয়-১ এ আলাদাভাবে মামলাগুলো দায়ের করেন সহকারী পরিচালক মো. আবু সাঈদ। পাহাড় কেটে বাড়ি নির্মাণ, পুকুর খনন ভাড়া বাবদ টাকা আত্মসাৎ, মসজিদের দোকান বরাদ্দের টাকা আত্মসাৎ, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জায়গা দখল করে নকশা বহির্ভূত মার্কেট নির্মাণ করে টাকা আত্মসাৎ করায় এসব মামলা করা হয়েছে।
চার মামলার আসামিরা হলেন- সাবেক কাউন্সিলর এফ আই কবির আহমদ মানিক, জাগো ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক ফয়সাল সিদ্দিকী, লালখান বাজার কেন্দ্রীয় জামে মসজিদের সাবেক সভাপতি কাজী মাহমুদ ইমাম বিলু ও সাধারণ সম্পাদক এএন ফারুক আহমদ।
দুদক সূত্র জানায়, একটি মামলায় এফ আই কবির আহমদ মানিক, কাজী মাহমুদ ইমাম বিলু ও এএন ফারুকের বিরুদ্ধে মসজিদের দোকান বরাদ্দের নামে ৪৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়। অপর মামলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জায়গা দখল করে নকশা বহির্ভূত মার্কেট নির্মাণ করে ২৯ লাখ ৪০ হাজার টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়। আরেকটি মামলায় সরকারি পাহাড় কেটে বাড়ি নির্মাণ, পুকুর খনন করে ভাড়া বাবদ ৪৫ লাখ ৩৬ হাজার টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে সাবেক কাউন্সিলর এফ আই কবির আহমদ মানিক বিরুদ্ধে। এছাড়া মানিক ও জাগো ফাউন্ডেশনের প্রকল্প পরিচালক ফয়সাল সিদ্দিকীর বিরুদ্ধে ২৮ লাখ ১১ হাজার টাকা আত্মসাতের অভিযোগে আরও একটি মামলা করে দুদক।
দুর্নীতি দমন কমিশনের চট্টগ্রাম কার্যালয়-১ এর উপ পরিচালক লুৎফুল কবির চন্দন সাংবাদিকদের বলেন, আসামিরা অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার করে প্রতারণার মাধ্যমে ১ কোটি ৪৭ লাখ ৮৭ হাজার টাকা আত্মসাৎ করেছেন। আজ (মঙ্গলবার) সহকারী পরিচালক আবু সাঈদ বাদী হয়ে চারটি মামলা করা হয়েছে। এতে সাবেক কাউন্সিলর এফ আই কবির আহমদ মানিকসহ ৪ জনকে আসামি করা হয়।

ডিসি/এসআইকে/আরসি