আদালতের ভেতরে নারী-শিশুর জন্য বিশ্রামাগার করলেন বিচারক

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
দেশের বিভিন্ন আদালতে প্রতিদিনই অসংখ্য বিচারপ্রার্থী নারী ও শিশুর সমাগম ঘটে। কখনো কখনো আদালতে থাকতে হয় সারাদিনই। কিন্তু বেশিরভাগ আদালতে নারী ও শিশুদের জন্য বসার কিংবা বিশ্রাম নেওয়ার জায়গা নেই বললেই চলে। নেই আলাদা শৌচাগার ও শিশুদের দুধ খাওয়ানোর ব্যবস্থা। যেসব জায়গায় আছে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।
ফেনীর আদালতে এ সমস্যা চোখ এড়ায়নি জেলা ও দায়রা জজ ড. বেগম জেবুননেছার। বিচারপ্রার্থী নারী ও শিশুদের জন্য ‘মমতা নারী ও শিশু কর্নার’র ব্যবস্থা করেছেন তিনি। দুই কক্ষবিশিষ্ট এই কর্নারে বিচাপ্রার্থী নারী ও শিশুদের জন্য রয়েছে শৌচাগার, বসার জায়গা, ব্রেস্ট ফিডিং কর্নার এবং ওয়াশিং বেসিন।
বৃহস্পতিবার (১১ নভেম্বর) কর্নারটি উদ্বোধনকালে ফেনীর জেলা ও দায়রা জজ ড. বেগম জেবুননেছা বলেন, প্রতিদিন অনেক নারী ও শিশুকে আদালতে আসতে হয়। বেশিরভাগ সময় তাদের সারাদিন আদালতে থাকতে হয়। কিন্তু তাদের বসার বা বিশ্রাম নেওয়ার কোনো জায়গা ছিল না। তাদের জন্য কোনো শৌচাগার ছিল না। সন্তানদের বুকের দুধ খাওয়ানোর জায়গা ছিল না।
তিনি আরও বলেন, অসহায় নারী ও শিশুদের জন্য একটি কর্নারের ব্যবস্থা করার সুযোগ দেওয়ার জন্য আমি আল্লাহর কাছে কৃতজ্ঞ।
কর্নার উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. ওসমান হায়দার, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. আতাউল হক, অতিরিক্ত জেলা ও দায়রা জজ কায়সার মোশাররফ ইউসুফসহ অন্য বিচারকরা।
ডিসি/এসআইকে/আরএআর