খাগড়াছড়িতে ভুয়া ‘সার্জারি চিকিৎসক’কে জরিমানা

জেলা প্রতিনিধি, খাগড়াছড়ি
চিকিৎসা অনুষদের কোনো সনদ না থাকলেও খাগড়াছড়ির মাটিরাঙায় নিয়মিত রোগীদের ব্যবস্থাপত্র দেন মো. জয়নাল আবেদীন (৩৪) নামে এক ব্যক্তি। এতেই সীমাবদ্ধ নয়, পাশাপাশি সার্জারিও করেন তিনি।
এমন অভিযোগে শনিবার (২০ নভেম্বর) দুপুরের দিকে মাটিরাঙার মা মেডিকেল হলে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. হেদায়েদ উল্যাহ।
এ সময় তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে ভবিষ্যতে চিকিৎসক পরিচয়ে প্রাইভেট প্র্যাকটিস না করতে সতর্ক করে দেওয়া হয়।
অভিযানকালে মাটিরাঙা থানার উপ-পরিদর্শক (এসআই) সুমন নাথি এবং উপজেলা স্যানিটারি ও ফুড সেফটি ইনস্পেক্টর মো. মিজানুর রহমান উপস্থিত ছিলেন।
খোঁজ নিয়ে জানা গেছে, কুমিল্লা মেডিকেল সেন্টার প্রাইভেট লিমিটেডের (কুমিল্লা টাওয়ার) মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ও সহকারী সার্জন হিসেবে কর্মরত মো. জয়নাল আবেদীন সবার চোখ ফাঁকি দিয়ে মাটিরাঙা উপজেলা পরিষদের সম্মুখে মা মেডিকেল হল নামে একটি ফার্মেসিতে তিন-চার মাস ধরে চেম্বার করে আসছেন। তিনি নিজেকে ডিএমএ, বিএইচই স্বাস্থ্য (এমবিএ) পরিচয়ে রোগীদের সঙ্গে প্রতারণা করে আসছিলেন।
ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. হেদায়েদ উল্যাহ বলেন, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল আইন অনুযায়ী কোনো ব্যক্তি এমবিবিএস/বিডিএস ছাড়া রোগীদের ব্যবস্থাপত্র দিতে পারেন না। কিন্তু তিনি যা পারেন না তাই করছেন।

ডিসি/এসআইকে/এমএসএ