চট্টগ্রাম বন্দরের দুই কর্মকর্তা বরখাস্ত হলেন দুর্নীতির অভিযোগে

দৈনিক চট্টগ্রাম ডেস্ক >>>
দুর্নীতি দমন কমিশনের (দুদক) সুপারিশে চট্টগ্রাম সমুদ্রবন্দরের প্রধান প্রকৌশলী (যান্ত্রিক) আমিনুল ইসলাম এবং ঊর্ধ্বতন কর্মকর্তা সন্দীপন চৌধুরীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এর আগে যন্ত্রপাতি ক্রয়ে অনিয়মের অভিযোগে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল দুদক।
খোঁজ নিয়ে জানা গেছে, গত ২৯ নভেম্বর অভিযুক্ত দুই কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে নৌ-পরিবহন মন্ত্রণালয়কে চিঠি দেয় দুদক। এর পরিপ্রেক্ষিতে বন্দর কর্তৃপক্ষ গত বুধবার (৮ ডিসেম্বর) তাদের সাময়িক বরখাস্ত করে আদেশ জারি করে। তবে বিষয়টি দুদিন পর জানাজানি হয়।
বন্দরের জারি করা ওই আদেশে বলা হয়, জনতা এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের যোগসাজশে কোনোরকম পত্রিকা বিজ্ঞপ্তি ছাড়াই পাঁচটি অটো ভোল্টেজ রেগুলেটর কেনার দরপত্র আহ্বান করা হয়েছে। এতে ক্রয়-সংক্রান্ত বিধি লঙ্ঘন হওয়ায় দুই কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত শুরু করে দুদক। প্রাথমিক তদন্ত শেষে তাদের বিরুদ্ধে মামলা দায়ের করে সংস্থাটি। এরপর তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দুদকের প্রধান কার্যালয় থেকে চিঠি আসে। ওই চিঠির পর অভিযুক্ত কর্মকর্তাদের জবাব দিতে বলা হয়। কিন্তু জবাব সন্তোষজনক মনে না হওয়ায় এবং অপরাধ গুরুতর হওয়ায় তাদের সাময়িক বরখাস্ত করা হয়।
এ বিষয়ে চট্টগ্রাম বন্দর সচিব ওমর ফারুক বলেন, দুদকের সুপারিশের ভিত্তিতে দুই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বন্দর পরিচালনা পর্ষদের এক সদস্যকে বিষয়টি তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে। তদন্ত শেষে অভিযুক্তদের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

ডিসি/এসআইকে/আরএআর