হাতি হত্যা করে বাঁশখালীর পিতা-পুত্র কারাগারে

দক্ষিণ চট্টগ্রাম প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রামের বাঁশখালীতে হাতি হত্যা করায় দু’জনকে কারাগারে পাঠিয়েছে আদালত।  মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকালে বাঁশখালী আমলি আদালতের বিচারক মো. মাইদনুল ইসলাম এ নির্দেশ দেন।  হাতি হত্যা করায় দেশে এ প্রথম দু’জনকে কারাগারে পাঠানো হলো।  যাদের কারাগারে পাঠানো হয়েছে তারা দু’জন সম্পর্কে পিতা-পুত্র।
চট্টগ্রাম বিভাগীয় বন কর্মকর্তা (দক্ষিণ) মো. শফিকুল ইসলাম বলেন, বাশখালীর লটমনিতে হাতি হত্যার ঘটনায় করা মামলায় দুজনকে কারাগারে পাঠায় আদালত।
মামলার বিবরণীতে জানা গেছে, ৩০ নভেম্বর বাঁশখালীতে লটমনিতে বৈদ্যুতিক শট সার্কিটের মাধ্যমে হাতিটিকে হত্যা করা হয়।  পরে হাতিকে মাটিচাপা দেন কামাল ও নেজাম।  এ ঘটনায় মামলা করে বন বিভাগ।  সেই মামলায় বাঁশখালীতে আমলি আদালত প্রথম ও দ্বিতীয় আসামি বাবা কামাল ও ছেলে নেজামকে কারাগারে পাঠানোর এ আদেশ দেয়।
গত এক মাসে সাতকানিয়া, চকরিয়া, ঈদগাহ ও বাঁশখালীতে বিভিন্ন কারণে পাঁচটি হাতির মৃত্যু হয়েছে। শুধু বাঁশখালীতেই ১৯ দিনের ব্যবধানে দুটি হাতির মৃত্যু হয়।
৩০ নভেম্বর রাতেই বাশঁখালী উপজেলার সাধনপুর ইউনিয়নের লটমনি পাহাড়ি এলাকায় একটি হাতির মৃত্যু হয়। ১২ নভেম্বর উপজেলার পূর্ব চাম্বল ৭ নম্বর ওয়ার্ডের ছোট বিল এলাকা থেকে আরেকটি হাতির মরদেহ উদ্ধার করে বন বিভাগ। আগে হাতিটি মাটিচাপা দেওয়া হয়েছিল।

ডিসি/এসআইকে/এমএস