রেলের ডিজেল শপে সিলগালা ইঞ্জিনের মালামাল-তেল উধাও, বরখাস্ত ২

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
রেলওয়ে পূর্বাঞ্চলের পাহাড়তলী ডিজেল শপে রাতের আঁধারে দুধর্ষ চুরির ঘটনা ঘটেছে।  রবিবার (২ জানুয়ারি) দিবাগত রাতে এ ঘটনা ঘটে।  এতে ডিজেল শপে থাকা সিল করা একটি ইঞ্জিনের মালামাল খোয়া গেছে।  এ রিপোর্ট লেখা পর্যন্ত চুরি যাওয়া মালামালের পরিমাণ স্পষ্টভাবে জানাতে পারেনি রেল কর্তৃপক্ষ।  এ ঘটনায় ডিজেল শপে দায়িত্বে থাকা রেলওয়ে নিরাপত্তা বাহিনীর দুই সদস্যকে বরখাস্ত করা হয়েছে।
তবে সমর্থিত একটি সূত্র বলছে, এ চুরির ঘটনায় উধাও হয়ে গেছে ট্রেনের ইঞ্জিনে থাকা কন্ট্রোলারসহ বেশকিছু মালামাল।
রেলওয়ে সূত্র জানায়, পাহাড়তলীর ডিজেল শপে রবিবার রাতে একটি ইঞ্জিন রাখা হয়।  পরে নিয়ম অনুযায়ী সেটি সিলগালা করে দেওয়া হয়।  কিন্তু রাতে সিল করা ইঞ্জিনের জানালা ভেঙে এই চুরির ঘটনা ঘটে।
সোমবার (৩ জানুয়ারি) চুরির খবর ছড়িয়ে পড়লে সেখানে দায়িত্বরত আনসার সদস্য মাসুদ রানা ও আরএনবি সদস্য শাহীন ফারাজীকে বরখাস্ত করা হয়।
বিষয়টি নিশ্চিত করে আরএনবির এক শীর্ষ কর্মকর্তা বলেন, সিসিটিভি ফুটেজে আমরা দেখেছি, ইঞ্জিনের জানালা ভেঙে একজন লোক চুরি করছে।  সে সময় সেখানে দায়িত্বরত দু’জনকে সাসপেন্ড করা হয়েছে।
এ ব্যাপারে যোগাযোগ করা হলে গণমাধ্যমে মন্তব্য করতে রাজি হননি পাহাড়তলী আরএনবি ইনচার্জ (ডিজেল শপ) একরাম দেওয়ান।  এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘দুইজনকে সাসপেন্ড করা হয়েছে, এটুকুই বলতে পারছি।  কিছু মনে করবেন না, মিডিয়ায় কথা বলার অনুমতি নেই’।
এদিকে চুরির ব্যাপারে জানতে চাইলে পাহাড়তলী ডিজেল শপের তত্ত্বাবধায়ক রাজীব কুমার দেবনাথ জানান, মালামাল চুরির সুনির্দিষ্ট তালিকা প্রস্তুত করার কাজ চলছে।
উল্লেখ্য, পাহাড়তলী ডিজেল কারখানা (পাহাড়তলী ডিজেল শপ) দেশের অন্যতম গুরুত্বপূর্ণ লোকোমোটিভ কারখানা।  এখানে রেলে মিটার গেজ ডিজেল লোকোমোটিভগুলোর রক্ষণাবেক্ষণ ও সংস্কারের কাজ হয়।  কিন্তু রেল কর্তৃপক্ষের অব্যস্থাপনার কারণে ডিজেল শপসহ জেনারেল ইলেক্ট্রিক্যাল রিপেয়ার (জিইআর) শপের মতো রেলওয়ের কেপিআই স্থাপনায় প্রায় চুরির ঘটনা ঘটছে।

ডিসি/এসআইকে/আরসি