বেশি জনসমাগম করায় বিএনপির কর্মসূচিতে বাধা : পুলিশ

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রাম মহানগরের প্রেস ক্লাব এলাকায় পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে।  এতে পুলিশের তিন সদস্য এবং বিএনপির অন্তত পাঁচ নেতাকর্মী আহত হয়েছেন।
বুধবার (৫ জানুয়ারি) বিকেল ৩ টার দিকে এ সংঘর্ষের ঘটনা ঘটে।  ঘটনার পর পুলিশ অভিযান চালিয়ে বিএনপি ও এর অঙ্গসংগঠনের ৪৪ নেতাকর্মীকে আটক করে।
পুলিশের দাবি, বিএনপি মাত্র ১০০ নেতাকর্মী নিয়ে মানববন্ধন করার অনুমতি নিয়েছিল।  তবে মানববন্ধনে দলটির নেতাকর্মীদের সমাগম বেড়ে যাওয়ায় তাদের সরিয়ে দেওয়ার চেষ্টা করা হয়।  সেসময় পুলিশের ওপর হামলা করে বিএনপির নেতাকর্মীরা।
জানা গেছে, ৫ জানুয়ারিকে ‘গণতন্ত্র হত্যা দিবস’ আখ্যা দিয়ে বুধবার বেলা আড়াইটার দিকে মহানগরের প্রেস ক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে মহানগর বিএনপি।  এতে উপস্থিত ছিলেন দলটির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এবং মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন।
চট্টগ্রাম মহানগর পুলিশের দক্ষিণ জোনের উপ-কমিশনার (ডিসি) জসিম উদ্দিন বলেন, ‘বিএনপি মাত্র ১০০ নেতাকর্মী নিয়ে মানববন্ধন করার জন্য পুলিশের কাছ থেকে মৌখিক অনুমতি নিয়েছিল।  কিন্তু মানববন্ধনে হঠাৎ লোকসমাগম বেড়ে যায়। এ তে রাস্তায় যান চলাচলও বন্ধ হয়ে যায়।  এসময় পুলিশ বিএনপি নেতাকর্মীদের রাস্তা ছেড়ে দিতে অনুরোধ করে।  তবে বিএনপির নেতাকর্মীরা রাস্তা ছাড়ছিলেন না।  এসময় পাশের গলিতে থাকা বিএনপি নেতাকর্মীরা হঠাৎ পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ শুরু করেন’।  এতে তিন পুলিশ সদস্য আহত হয়েছেন বলেন জানান পুলিশের এই কর্মকর্তা।
ডিসি জসিম উদ্দিন বলেন, ‘পুলিশের ওপর হামলার পর ওসির নেতৃত্বে রাস্তা থেকে বিএনপি নেতাকর্মীদের সরিয়ে দেওয়া হয়।  হামলার ঘটনায় জড়িত ৪৪ জনকে আটক করা হয়েছে।  তাদের বিরুদ্ধে মামলার প্রক্রিয়া চলছে’।
মহানগর বিএনপির সাবেক সহ-দপ্তর সম্পাদক ইদ্রিস আলী বলেন, পুলিশ বিনা উসকানিতে বিএনপি নেতাকর্মীদের ওপর হামলা করেছে।  এতে অন্তত পাঁচজন নেতাকর্মী আহত হয়েছেন।  মানববন্ধন পণ্ড করতেই পুলিশ ন্যক্কারজনক হামলা চালিয়েছে।

ডিসি/এসআইকে/আরএআর