বিএনপি নেতা আসলাম চৌধুরীসহ চারজনের বিচার শুরু

আদালত প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা একটি মামলায় বিএনপির কেন্দ্রীয় যুগ্ম-মহাসচিব আসলাম চৌধুরীসহ চারজনের বিরুদ্ধে আদালতে অভিযোগ গঠন হয়েছে।  মামলার অন্য আসামিরা হলেন- আসলাম চৌধুরীর স্ত্রী জামিলা নাজনীন মাওলা, আসলাম চৌধুরীর দুই ভাই জসিম উদ্দিন চৌধুরী ও আমজাদ হোসেন চৌধুরী।
বৃহস্পতিবার (৬ জানুয়ারি) চট্টগ্রাম বিভাগীয় বিশেষ জজ মুন্সি আবদুল মজিদ শুনানি শেষে এ আদেশ দেন।  এর মধ্য দিয়ে ২০১৬ সালে দায়ের হওয়া মামলাটির বিচারিক কার্যক্রম শুরু হল।
বিষয়টি নিশ্চিত করেছেন দুদকের আইনজীবী সানোয়ার আহমেদ লাভলু। তিনি বলেন, আজ (বৃহস্পতিবার) আসলাম চৌধুরীসহ চার আসামির বিরুদ্ধে অভিযোগ গঠনের দিন ধার্য ছিল।  আসামি পক্ষের আইনজীবী অভিযোগ থেকে অব্যাহতির আবেদন জানান।  আদালত শুনানি শেষে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন।
আদালত সূত্রে জানা গেছে, ২০১৬ সালের ১৬ জুলাই এবি ব্যাংকের ঋণ আত্মসাতের অভিযোগে বিএনপি নেতা আসলাম চৌধুরী ও ব্যাংকটির এমডিসহ ছয়জনের বিরুদ্ধে মামলা করা হয়।  ওই মামলার এজাহারে বলা হয়, আসলাম চৌধুরীর পারিবারিক মালিকানাধীন রাইজিং স্টিল লিমিটেড পুরাতন জাহাজ কেনার জন্য ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে তিনটি ঋণপত্রের (এলসি) বিপরীতে এবি ব্যাংকের চট্টগ্রামের আগ্রাবাদ শাখা থেকে ৩২৫ কোটি ৭৬ লাখ ৩০ হাজার ৯৫৫ টাকা ঋণ নিয়ে তা পরিশোধ করেননি।  রাইজিং স্টিল লিমিটেড ওই শাখায় প্রথম এলসি খোলে ২০০৮ সালে।  দুই বছর পর প্রতিষ্ঠানটি ৪০ কোটি ৯৫ লাখ ৬৩ হাজার টাকা দামে পুরনো জাহাজ আমদানি করে তা বিক্রি করলেও ব্যাংকের ঋণ পুরোটা পরিশোধ করেনি।
প্রতিষ্ঠানটির কাছে ব্যাংক ২০ কোটি ৮২ লাখ ৯৩ হাজার টাকা পাওনা থাকার পরেও ২০১১ সালে আরও একটি এলসির মাধ্যমে একটি জাহাজ আমদানির সুযোগ দেওয়া হয়।  এ এলসির বিপরীতেও প্রতিষ্ঠানটি ২৬ কোটি ৪৫ লাখ ৯৮ হাজার টাকার ঋণ পরিশোধ করেনি।
এ সংক্রান্ত মামলার তদন্ত শেষে ব্যাংক কর্মকর্তাদের অব্যাহতির সুপারিশ করে ২০১৭ সালের ৭ আগস্ট আসলাম চৌধুরীসহ চার আসামির বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেয় দুদক।  বিচারিক প্রক্রিয়া শেষে আজ (বৃহস্পতিবার) আদালতে অভিযোগ গঠন করা হয়।
২০১৬ সালে দিল্লি ও আগ্রার তাজমহল এলাকায় ইসরায়েলের সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডিপ্লোমেসি অ্যান্ড অ্যাডভোকেসির প্রধান লিকুদ পার্টির নেতা মেন্দি এন সাফাদির সঙ্গে আসলাম চৌধুরীর বিভিন্ন অনুষ্ঠানে দেখা-সাক্ষাতের বেশকিছু ছবি প্রকাশ হয়।  এ ঘটনায় দেশ-বিদেশে তোলপাড় সৃষ্টি হয়।  এরপর একই বছরের ১৫ মে সন্ধ্যায় রাজধানীর কুড়িল বিশ্বরোড এলাকা থেকে আসলাম চৌধুরীকে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা পুলিশ (উত্তর)।  তখন থেকে কারাগারে রয়েছেন তিনি।

ডিসি/এসআইকে/আরএআর