লোহাগাড়ায় অষ্টম শ্রেণির ছাত্রীর বিয়ে ঠেকালেন ম্যাজিস্ট্রেট

দক্ষিণ চট্টগ্রাম প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার পুটিবিলা ইউনিয়নের অষ্টম শ্রেণী পড়ুয়া এক ছাত্রীর বিয়ের দিনক্ষণ ঠিক করে পরিবারের লোকজন।
রবিবার (২৩ জানুয়ারি) কলাউজান-পুটিবিলা ইউনিয়নের সীমানা এলাকার নাছিম পার্ক কমিউনিটি সেন্টারে ঘটা করে এ বিয়ের আয়োজন করে পরিবার।  খবর পেয়ে দুপুর ২ টার দিকে বিয়ের অনুষ্ঠানে হাজির হন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা।  ঘটনার সত্যতা পেয়ে তার অভিভাবকের কাছ থেকে অঙ্গীকারনামা ও দুই হাজার টাকা জরিমানা আদায় করে বিয়ে বন্ধ করে দেওয়া হয়।  পরে ওই ছাত্রীর পিতা প্রাপ্ত বয়স্ক না হওয়া পর্যন্ত মেয়ের বিয়ে না দেওয়ার অঙ্গীকার করেন।
উপজেলা সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা বলেন, ‘উপজেলার পুটিবিলা ইউনিয়নের গৌড়স্থান এলাকায় অপ্রাপ্ত বয়স্ক অষ্টম শ্রেণির এক ছাত্রীর বিয়ের আয়োজন করা হয়।  আমরা খবর পেয়ে পুটিবিলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন মানিকসহ স্থানীয় ইউপি সদস্যের উপস্থিতিতে বিয়ে বন্ধ করে দিয়েছি।   এ সময় স্থানীয় লোকজনকে বাল্য বিয়ের বিরুদ্ধে সচেতন করা হয়’।
তিনি আরও বলেন, ‘কাজী সাহেবদের বাল্য বিয়ে রেজিস্ট্রি করলে লাইসেন্স বাতিল করে জেল জরিমানা করা হবে বলে সতর্ক করা হয়েছে।  বাল্য বিয়েতে জড়িত কিংবা সহায়তাকারীদের বিরদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে’।

ডিসি/এসআইকে/এসইউআর