হাটহাজারীতে ৫৬ লাখ টাকার ইয়াবাসহ তিন নারী আটক

উত্তর চট্টগ্রাম প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় একটি সিএনজিচালিত অটোরিকশা থেকে তিন নারী মাদক কারবারিকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।  এ সময় তাদের কাছ থেকে ১৮ হাজার ৬০০ ইয়াবা জব্দ করা হয়।
বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় তাদের আটক করা হয়।  আটকরা হলেন- কক্সবাজার সদরের দক্ষিণ রুমালিয়া ছড়া এলাকার বাসিন্দা হোসেন আহম্মদের স্ত্রী ফাতেমা বেগম (৪০), একই এলাকার আবদুর রহিমের স্ত্রী হালিমা বেগম (৩২) ও জসিম উদ্দিনের স্ত্রী আসমাউল হুসনা (২৬)।

এভাবেই কচুরমুখীর ভেতর ফাঁকা করে বিশেষ কায়দায় আনা হচ্ছিল ইয়াবা।

শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) র‌্যাব জানায়, রাঙামাটি থেকে অটোরিকশাযোগে মাদকের একটি বড় চালান চট্টগ্রামে আসছে- এমন সংবাদে হাটহাজারী এলাকায় একটি বিশেষ চেকপোস্ট বসানো হয়।  বিভিন্ন গাড়ি তল্লাশির সময় একটি অটোরিকশা থেকে তিন নারী পালানোর চেষ্টা করলে তাদের আটক করা হয়।  পরে তাদের কাছ থেকে বিশেষ কৌশলে কচুমুখী সবজিতে রাখা ইয়াবা জব্দ করা হয়।
র‍্যাবের জিজ্ঞাসাবাদে ইয়াবা চোরাচালানের চাঞ্চল্যকর অনেক তথ্য দিয়েছে ওই তিনি বোন। তাদের বাকী ৫ বোনও একইভাবে ইয়াবা ব্যবসায় জড়িত। গত তিন বছর ধরে তারা এই ব্যবসা করলেও এবারই প্রথম ৮ বোনের ৩ বোন ধরা পড়লো র‌্যাবের হাতে।
র‌্যাব কর্তৃক উদ্ধারকৃত আলামতে দেখা যায়, কচুর মুখির ভেতরটা ফাঁপা করে তাতে ইয়াবা ঢুকিয়ে বিশেষ আঠা লাগিয়ে বন্ধ করে দেয়া হয়েছে মুখ। এমন বিশেষ কায়দায় কক্সবাজার থেকে ১৯ হাজার ইয়াবা আনার পথে র‍্যাবের হাতে ধরা পড়ে ফাতেমা বেগম এবং তার দুই বোন হালিমা ও আসমা। র‍্যাব বলছে, ফাতেমাদের ৮ বোনের সবাই এ ব্যবসায় পাকাপোক্ত। প্রথম বহণকারী হিসেবে কাজ করলেও এখন নিজেরাই সিন্ডিকেট গড়ে তুলেছেন।
চট্টগ্রামে র‍্যাব ৭ এর অধিনায়ক লে. কর্নেল এস এম ইউসুফ বলেন, আইন-শৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর চেকপোস্ট এড়াতে প্রথমে কক্সবাজারের চকরিয়া হয়ে আলীকদম, থানচি হয়ে তারা যান বান্দরবানে। সেখান থেকে রাজস্থলী, চন্দ্রঘোনা হয়ে চট্টগ্রামের গন্তব্যে পৌঁছান তারা।
বাড়ি কক্সবাজারের রামুতে হলেও ইয়াবা বাণিজ্য নিয়ন্ত্রণে সম্প্রতি চট্টগ্রামে বাসা ভাড়া নেন আট বোনের ওই সিন্ডিকেট। গেলো তিন বছর ধরে নির্বিঘ্নে ব্যবসা চালিয়ে আসা চক্রটি এবারই প্রথম ধরা পড়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে।

চট্টগ্রাম র‌্যাবের সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) নুরুল আবসার বলেন, আটক তিন নারী থেকে জব্দ করা ইয়াবার আনুমানিক বাজারমূল্য ৫৬ লাখ টাকা।  তারা দীর্ঘদিন ধরে নিত্যনতুন কৌশলে মাদক পরিবহন করে আসছিলেন।  আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য তাদের হাটহাজারী থানায় হস্তান্তর করা হয়েছে।

ডিসি/এসআইকে/এসইউ