কাভার্ড ভ্যানে ঝুঁকিপূর্ণভাবে সিলিন্ডার বসিয়ে গ্যাস বিক্রি, গ্রেফতার ২

দক্ষিণ চট্টগ্রাম প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
কাভার্ড ভ্যানে সিলিন্ডার বসিয়ে ঝুঁকিপূর্ণভাবে রীতিমত ‘ভ্রাম্যমাণ সিএনজি ফিলিং স্টেশন’ বানিয়ে বিক্রি হচ্ছিল গ্যাস; এর সঙ্গে জড়িতে দুইজনকে গ্রেফতার করেছে চট্টগ্রামের র‌্যাব।
গতকাল বুধবার রাতে লোহাগাড়া উপজেলার কাজী পুকুর পাড়ে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পাশে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয় বলে র‌্যাব-৭ এর হাটহাজারি ক্যাম্পের কমান্ডার অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজুর রহমান জানান।
গ্রেফতার দুজন হলেন- লোকমান হোসেন (৩৮) ও এনামুল হক (২৩)।
অভিযানে পাঁচটি কভার্ড ভ্যান থেকে ৬০১টি সিলিন্ডারে ৪ হাজার ৬০০ কেজি তরল গ্যাসও জব্দ করেছে র‍্যাব।   এ ঘটনায় লোহাগাড়া থানায় আলাদা দুটি মামলা করা হয়েছে।
র‌্যাব কর্মকর্তা মাহফুজ বলেন, ‘অনুমানিক ২০০ গজ দূরত্বে ভ্রাম্যমাণ সিএনজি ফিলিং স্টেশন বানিয়ে ব্যবসা করা হচ্ছিল।  অটো রিকশা চালকরা নিয়মিত সেখান থেকে গ্যাস সংগ্রহ করে আসছিলেন’।  গ্রেফতার হওয়া লোকমান তিনটি কাভার্ড ভ্যান এবং এনামুল দু’টি ভ্যান থেকে গ্যাস বিক্রি করছিলেন বলে জানান তিনি।
মাহফুজ বলেন, ‘এভাবে গ্যাস বিক্রির কোনো অনুমতি নেই।  বিস্ফোরক অধিদপ্তরের কোনো অনুমোদন তারা নেয়নি।  সিলিন্ডার সংযোজিত এসব কাভার্ড ভ্যানে কোনো ধরনের অগ্নিনির্বাপক ব্যবস্থা রাখা হয়নি।  কোনো ধরনের টেস্টিং-রি টেস্টিংয়েরও ব্যবস্থা নেই সিলিন্ডারগুলোতে’।
তিনি জানান, গ্যাসের কারণে সেখানে গন্ধ তৈরি হয়েছিল এবং সরবরাহের সময় শব্দও হচ্ছিল।  যেখান থেকে বড় কোনো দুর্ঘটনায় প্রাণহানিও হতে পারত।

ডিসি/এসআইকে/এসইউআর