সীতাকুণ্ডে বিএসআরএম লরীর ধাক্কায় কিশোরের মৃত্যু, প্রাণে রক্ষা শতাধিক শিক্ষার্থীর

উত্তর চট্টগ্রাম প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
উত্তর চট্টগ্রামের সীতাকুণ্ডে বেপরোয়া লরীর ধাক্কায় মো. সাকিব (১৫) নামে এক কিশোরের মৃত্যু হয়েছে।  শনিবার (২ এপ্রিল) বিকালে উপজেলার ভাটিয়ারি ইউনিয়নের ট্যোবাকো গেইটস্থ মোহাম্মদীয়া আহম্মদিয়া আলিয়া মাদ্রাসার সামনে এ ঘটনা ঘটে।  নিহত সাকিব ওই এলাকার মো. আবু মুসার ছেলে।  সে স্থানীয় একটি গ্যারেজে কাজ করে বলে জানা গেছে।
ঘটনার সময় ঘটনাস্থলে অবস্থিত একটি মাদ্রাসা শিক্ষার্থীদের ছুটি হয়েছিল।  ছুটির পর শিক্ষার্থীরা মহাসড়ক পার হওয়ার সময় নিয়ন্ত্রণহীন একটি লরি মহাসড়ক থেকে প্রায় ৮-৯ ফুট ভেতরে ঢুকে পড়ে।  এতে মাদ্রাসার একটি মাইক্রোবাস দুমড়ে-মুচড়ে যায়।  এই ঘটনায় এক অভিভাবকসহ ১০ শিক্ষার্থী আহত হয়।  স্থানীয়রা তাদেরকে দ্রুত উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন।
প্রত্যক্ষদর্শীসূত্রে জানা গেছে, চট্টগ্রামমুখী বিএসআরএম’র রড তৈরির কারখানার একটি লরি নিয়ন্ত্রণ হারিয়ে বেপরোয়া গতিতে আসার ফলে মহাসড়ক থেকে ছিঁটকে একটি গ্যারেজে ঢুকে পড়ে।  এতে গ্যারেজে থাকা কিশোর সাকিব ঘটনাস্থলেই মৃত্যুবরণ করে।  একই সময় মোহাম্মদী আহাম্মদিয়া মাদ্রাসার শিক্ষার্থীরা ছুটির পর সড়ক পার হতে গিয়েই এই ঘটনা প্রত্যক্ষ করে।  লরি চাপা থেকে বাঁচতে শিক্ষার্থীরা দিকবিদিক ছুটাছুটি করতে গিয়ে আহত হয় ১০ শিক্ষার্থী।  এসময় মাদ্রাসার শিক্ষার্থীদের পরিবহনে যুক্ত একটি মাইক্রোবাস দুমড়ে-মুচড়ে যায়।  এই ঘটনায় আহত হয়েছেন এক অভিভাবকও।  আহতাবস্থায় তাদের উদ্ধার করে স্থানীয়রা চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন।
এই ঘটনায় অল্পের জন্য প্রাণে রক্ষা পায় শতাধিক শিক্ষার্থী।  হাইওয়ে পুলিশ ঘাতক লরিসহ চালককে আটক করেছে।
মোহাম্মদিয়া আহাম্মদিয়া আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মো. হাসান রিজভী জানান, ‘আল্লাহর কাছে হাজার শুকরিয়া।  অনেক বড় বিপদ থেকে আল্লাহ আমাকে ও আমার ছাত্রদের রক্ষা করেছে।  তারপরও ১০ জন ছাত্র ও এক অভিভাবক আহত হয়েছেন এবং ছাত্রদের যাতায়াতের মাইক্রোবাসটি দুমড়ে-মুচড়ে গেছে।  আরেকটু সামনে আসলে কমপক্ষে আমার ৩০/৩৫ জন ছাত্র মারা যেত।  মাদ্রাসার সামনে ফুটওভারব্রীজ না থাকায় প্রতিদিন বিপদ মাথায় নিয়ে সকল ছাত্ররা মহাসড়ক পার হয়’।
সীতাকুণ্ডের বার আউলিয়া হাইওয়ে থানার ওসি কাজী মো. নাজমুল হক বলেন, ‘আমরা তাৎক্ষণিকভাবে ঘটনাস্থল থেকে লরি চালককে আটক করেছি।  জব্দ করেছি লরিটিও।  এই ঘটনায় এক কিশোর ঘটনাস্থলেই মৃত্যুবরণ করেছে।  একই ঘটনায় কয়েকজন মাদ্রাসা ছাত্র আহত হয়েছে।  আমরা এ বিষয়ে আইনগত ব্যবস্থা নিচ্ছি’।

ডিসি/এসআইকে/এসইউআর