চবিতে আবারও সংঘর্ষে জড়ালো ছাত্রলীগ-স্থানীয়রা

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের একাংশের নেতাকর্মীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষের ঘটনা ঘটেছে।
বিশ্ববিদ্যালয়ের দুই নম্বর গেট এলাকায় রবিবার (২২ মে) বিকেল সোয়া তিনটার দিকে ব্যাটারিচালিত অটোরিকশার সঙ্গে বাইকের ধাক্কা লাগাকে কেন্দ্র করে সংঘর্ষের সূত্রপাত হয়।
সংঘর্ষের জড়ানো একাংশটি হলো শাখা ছাত্রলীগের উপগ্রুপ বিজয়।  স্থানীয় ও শিক্ষার্থীরা মারমুখী অবস্থান নিলে প্রক্টরিয়াল বডি, পুলিশ ও স্থানীয় প্রশাসন মিলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।
ছাত্রলীগ নেতাকর্মী ও বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ২ নম্বর গেটে একটি অটোরিকশার সঙ্গে বিজয় গ্রুপের এক কর্মীর বাইকের ধাক্কা লাগে।  পরে ওই ছাত্রলীগকর্মীকে ধাক্কার কারণ জিজ্ঞেস করতে গেলে চালকের সঙ্গে তর্কাতর্কি হয়।  এ সময় স্থানীয় এক যুবক বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের অহেতুক গালাগাল করতে থাকেন।  গালাগাল ও কথাকাটির এক পর্যায়ে স্থানীয় ও শিক্ষার্থীরা জড়ো হয় এবং সংঘর্ষে জড়িয়ে পড়ে।
পরে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের আলাওল হল থেকে লাঠিসোঁটা ও দেশীয় অস্ত্র নিয়ে বের হয়ে জোবরা গ্রামে প্রবেশ করেন।  এ সময় এলাকা ও ক্যাম্পাসে উত্তেজনা সৃষ্টি হয়।  স্থানীয় প্রশাসন ও প্রক্টরিয়াল বডির তৎপরতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।
বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. শহীদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘পরিস্থিতি আমরা নিয়ন্ত্রণে এনেছি।  গ্রামবাসীদের স্থানীয় চেয়ারম্যান ও মেম্বার মিলে শান্ত করেছে।  আমরা শিক্ষার্থীদের হলে ঢুকিয়ে দিয়েছি’।  তিনি বলেন, ‘গাড়ির সঙ্গে ধাক্কা লাগা থেকেই সংঘর্ষের সূত্রপাত।  আমার শিক্ষার্থীরাও গ্রামে ঢুকে গেছিল।  আমরা নিয়ে আসছি তাদের’।
বিশ্ববিদ্যালয় পুলিশ ফাঁড়ির ইনচার্জ মহিউদ্দীন সুমন বলেন, ‘আমরা অতিরিক্ত পুলিশ মোতায়েন করেছি।  দুইজন শিক্ষার্থী আহত হয়েছে বলে জানতে পারি’।
পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও সন্ধ্যা সাড়ে পাঁচটার থেকে বিশ্ববিদ্যালয়ের রেলক্রসিং এলাকা অবরোধ করে রেখেছে স্থানীয়া।
স্থানীয় ইউনিয়ন পরিষদ মেম্বার মো. কাদের বলেন, ‘ছাত্ররা স্থানীয়দের মেরেছে।  গ্রামের লোকদের ঘর বাড়ি ভাঙচুর করেছে।  এখন স্থানীয়রা সবাই রেলক্রসিং এলাকায় অবরোধ করছে’।

ডিসি/এসআইকে/এনএনবি