বান্দরবানে বৌদ্ধবিহারে ভিক্ষুর ঝুলন্ত মরদেহ

বান্দরবান প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
বান্দরবানে ভদন্ত নন্দ বংশ মহাথেরো (৭৪) নামে এক বৌদ্ধ ভিক্ষুর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ।  রবিবার (১২ জুন) কুলহালং ইউনিয়নের ৬নং ওয়ার্ড মিনঝিড়ি পাড়া বৌদ্ধ বিহার এলাকা থেকে মরদেহটি উদ্ধার করা হয়।
মৃত নন্দ বংশ মহাথেরো রোয়াংছড়ি উপজেলার আলেক্ষ্যং ইউনিয়নের শীলবান্দা গ্রামের মৃত মংহ্লাচিং মার্মার ছেলে।
পারিবারিক সূত্রে জানা যায়, নন্দ বংশ মহাথেরো ৯ বছর বয়স থেকেই তার বড়ভাই শ্রামণ্যর কাছ থেকে দীক্ষা নেন।  ২০ বছর বয়সে ভিক্ষুত্ব লাভ করেন। ভান্তের বর্তমান বয়স ৭৪ বছর।  শুধু ভান্তে হিসেবেই ৫৪ বছর কাটিয়েছেন।  বান্দরবান সদর উপজেলার কুহালং ইউনিয়নের ৬নং ওয়ার্ড মিনঝিড়ি পাড়া বৌদ্ধবিহারে ১৩ বছর ধরে দায়িত্ব পালন করে আসছিলেন তিনি।
ভান্তের শিষ্য উত্তরা ভিক্ষু বলেন, তিনি সীমা ঘরে ঘুমিয়েছিলেন, ভান্তে বিহারের উপরেই সবসময় একা ঘুমান।  ভোরে বন্দনা করার পর মেখ্যাই চিং মার্মা (১২) ও তার বাবা সাপ্রু অং মার্মা ফুল তোলার জন্য গেলে ভান্তেকে ঝুলন্ত অবস্থায় দেখে চিৎকার দেন।  এ সময় স্থানীয়দেরকে খবর দিলে তারা চেয়ারম্যান মংপু মার্মাকে অবহিত করেন।
বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিকুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, এলাকার চেয়ারম্যান মংপু মার্মা খবর দিলে ঘটনাস্থলে গিয়ে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সদর হাসপাতালে পাঠানো হয়েছে।  পরবর্তী আইনগত প্রক্রিয়া চলমান আছে।

ডিসি/এসআইকে/এসপিআর