উখিয়া থেকে অস্ত্র-গুলি-ইয়াবাসহ দুই রোহিঙ্গা সন্ত্রাসী আটক

কক্সবাজার প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা শিবিরে নিরাপত্তা রক্ষায় নিয়োজিত এপিবিএনের সঙ্গে রোহিঙ্গা সন্ত্রাসীদের গুলি বিনিময়ের ঘটনায় ২ জনকে আটক করা হয়েছে।  পৃথক অভিযানে একটি অটোমেটিক এসল্ট রাইফেল, একটি পিস্তলসহ ৬ টি অস্ত্র, ৫ শত রাউন্ড গুলি এবং ৬ হাজার ৩ শত ইয়াবা উদ্ধার করা হয়।
৮ এপিবিএনের ক্যাম্প কমান্ডার কামরান হোসেন জানান, বৃহস্পতিবার (১৬ জুন) মধ্যরাতে ১৫-২০ জন দুষ্কৃতী কয়েকটি ভাগে বিভক্ত হয়ে ক্যাম্প-১৮ থেকে ক্যাম্প-২০ এর দিকে যাচ্ছিল।  খবর পেয়ে অভিযান শুরু করে এপিবিএন।  এ সময় সন্ত্রাসীরা এপিবিএন সদস্যদের লক্ষ্য করে গুলি চালায়।  এপিবিএন সদস্যরাও পাল্টা গুলি করে।  এক পর্যায়ে সন্ত্রাসীরা পালিয়ে গেলেও একটি নীল রংয়ের ব্যাগ পড়ে থাকতে দেখা যায়।  ব্যাগটি তল্লাশী করে ১টি এসল্ট রাইফেল (COLT HARTFORD, USA) এবং ৪৯১ রাউন্ড ৫.৫৬ এম.এম গুলি পাওয়া যায়।
তিনি জানান, অভিযানে পুলিশের পক্ষ থেকে ৫ রাউন্ড গুলি (৩ রাউন্ড পিস্তল এবং ২ রাউন্ড শটগান) ছোড়া হয়।  এই ঘটনায় পুলিশের কেউ হতাহত হননি।  ঘটনার পরপরই সব রোহিঙ্গা ক্যাম্পে একযোগে অভিযান পরিচালনা করা হয়।  অভিযানে ২ জনকে আটক করা সম্ভব হয়।
আটকরা হলেন, ক্যাম্প ১৫ এর মোহাম্মদ হোসেন (৩০) ও জাহেদ হোসেন (৩০)।  তাদের কাছে পাওয়া যায়, ১টি বিদেশি পিস্তল ও ৩ রাউন্ড ৭.৬৫ এম.এম তাজা গুলি এবং ৬ হাজার ৩০০ ইয়াবা।
এ ব্যাপারে উখিয়া থানায় নিয়মিত মামলা রুজু প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান এ কর্মকর্তা।
এদিকে টেকনাফের নয়াপাড়া রেজিস্টার্ড ক্যাম্প এলাকায় অভিযান পাহাড়ি গুহা থেকে ৪ টি দেশিয় ও ৪ রাউন্ড কার্তুজ উদ্ধার করেছে ১৬ এপিবিএন।  তবে অভিযানে কাউকে আটক করতে পারেনি এপিবিএন।
১৬ এপিবিএন-এর অধিনায়ক মো. তারিকুল ইসলাম বলেন, গোপনে প্রাপ্ত সংবাদের ভিত্তিতে প্রশিক্ষিত কমান্ডো টিমসহ ৮০ জন অফিসার ও ফোর্সের সমন্বয়ে একটি আভিযানিক দল বৃহস্পতিবার (১৭ জুন) বিকেল সাড়ে ৩ টায় নয়াপাড়া রেজিস্টার্ড ক্যাম্পের নুরালীপাড়া সংলগ্ন পাহাড়ি এলাকায় ড্রোনের সাহায্যে অভিযান পরিচালনা করে।  অভিযানে পাহাড়ি এলাকায় গুহার মধ্যে অজ্ঞাতনামা ডাকাতদলের লুকিয়ে রাখা ৪টি দেশিয় আগ্নেয়াস্ত্র (এলজি) ও ৪ রাউন্ড কার্তুজ উদ্ধার করা হয়।

ডিসি/এসআইকে/এফআরইউ