অস্ত্র মামলায় কক্সবাজারে যুবকের ১৭ বছরের কারাদণ্ড

কক্সবাজার প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
অস্ত্র মামলার দুই ধারায় মো. শহীদুল্লাহকে (৩৮) ১৭ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন কক্সবাজারের আদালত।  তবে মামলার অপর দুই আসামি খালাস পেয়েছেন।
মঙ্গলবার (২ আগস্ট) দুপুরে যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মুহমুদুল হাসান এ রায় দেন।  দণ্ডপ্রাপ্ত শহিদুল্লাহ রামুর ঈদগড়ের ছগিরশাহ কাটার মকবুল আহম্মদের ছেলে।  খালাস প্রাপ্তরা হলেন, একই এলাকার বাসিন্দা মৃত ফজল করিমের ছেলে আব্দুর রহমান ও মৃত আব্দু শুক্কুরের ছেলে নুরুল আলম।
আদালতের অতিরিক্ত কৌশলি (এপিপি) জিয়াউদ্দিন আহমেদ বলেন, আসামি মো. শহীদুল্লাহর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় ১৮৭৮ সালের অস্ত্র আইনের ১৯ (এ) ধারায় ১০ বছর ও ১৯ (এফ) ধারায় ৭ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন বিচারক।  তবে আসামি পলাতক রয়েছেন। গ্রেফতারের পর থেকে রায় দুটি একই সঙ্গে কার্যকর হবে।
তিনি আরও বলেন, ২০০৬ সালের ১৭ আগস্ট ঈদগড় ছগিরশাহ কাটার আবদুর রহমানের বসতবাড়ির উঠান এবং পশ্চিমমুরা গভীর অরণ্যের আরেকটি বাসা থেকে অবৈধ অস্ত্র ও অস্ত্র তৈরির বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করে পুলিশ।  এ ঘটনায় পরের দিন রামু থানায় মামলা করেন পুলিশ উপপরিদর্শক (এএসআই) ওমর ফারুক।  ঘটনার দীর্ঘ ১৬ বছর পর মামলার রায় হলো।

ডিসি/এসআইকে/এফআরইউ