চট্টগ্রামে ধর্ষণের ‘মিথ্যা’ মামলা করায় কারাগারে নারী

আদালত প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রামে সম্পত্তি নিয়ে বিরোধের জেরে প্রতিপক্ষের বিরুদ্ধে অভিযোগ এনে মিথ্যা ধর্ষণ মামলা করায় আদালত এক নারীকে কারাগারে পাঠিয়েছে।
আসামির পাল্টা মামলায় কনিকা রানী দাশ নামের ওই নারীকে কারাগারে পাঠানো হয়।  চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭-এর বিচারক ফেরদৌস আরা বৃহস্পতিবার তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।
কনিকা রানী দাশ জেলার জোরারগঞ্জ থানার ইছাখালী ইউনিয়নের চরশরত এলাকার হীরা লাল দাশের স্ত্রী।
এসব তথ্য নিশ্চিত করেছেন আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) খন্দকার আরিফুল আলম।  তিনি জানান, ২০২০ সালের ৯ নভেম্বর কনিকা রানী তার প্রতিবেশী জীবন কৃষ্ণ দাশের বিরুদ্ধে ধর্ষণচেষ্টার মামলা করেন।  ওই মামলায় স্বামী হীরা লালসহ পাঁচজনকে সাক্ষী দেখানো হয়।  মামলা করার সময় ভুয়া চিকিৎসাপত্রও জমা দেন তিনি।  আদালত মামলাটি গ্রহণ করে পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্তের দায়িত্ব দেয়।
ঘটনার সত্যতা না পেয়ে তদন্ত শেষে গেল বছরের ২৭ ফেব্রুয়ারি আদালতে চূড়ান্ত প্রতিবেদন জমা দেয় পিবিআই। পরে একই বছরের ১০ অক্টোবর আদালত মামলাটি খারিজ করে দেয়।
পিপি আরিফুল আলম আরও জানান, খারিজের পর ওই মামলার আসামি জীবন কৃষ্ণ দাশ মিথ্যা মামলার মাধ্যমে মানহানির অভিযোগ এনে একটি মামলা দায়ের করেন।  সেই মামলায় কনিকা রানী ও তার স্বামী হীরা লালসহ পাঁচজনকে আসামি করা হয়।
বৃহস্পতিবার (২৫ আগস্ট) আদালতে উপস্থিত হয়ে জামিন আবেদন করেন কনিকা।  আদালত শুনানি শেষে জামিন না মঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়।

ডিসি/এসআইকে/এনএনপি