অস্ত্র মামলায় ১৬ বছর পর সন্দ্বীপের যুবকের কারাদণ্ড

আদালত প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
চট্টগ্রামের সন্দ্বীপে ২০০৬ সালের এক অস্ত্র মামলায় দীর্ঘ ১৬ বছর পর মো. আবদুর রহমান (৪১) নামের এক যুবককে ১০ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত।
মঙ্গলবার (২৯ নভেম্বর) দুপুরে চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভূঁঞা এক রায়ে এ দণ্ডাদেশ দেন। দণ্ডপ্রাপ্ত আবদুর রহমান সন্দ্বীপ থানাধীন মুছাপুর গ্রামের আবুল কালাম ওরফে কালনের ছেলে। বর্তমানে তিনি পলাতক।
চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালতের পিপি অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী এসব তথ্য জানিয়েছেন।
আদালত সূত্রে জানা গেছে, ২০০৬ সালের ৯ অক্টোবর রাত সাড়ে ৮ টার দিকে মুছাপুর ইউনিয়নের বাগাইর গো দোকানের সামনে একটি টেক্সি আটকিয়ে অস্ত্রের মুখে মালামাল ছিনিয়ে নেওয়ার সময় স্থানীয় লোকজন আবদুর রহমানকে একটি পাইপগানসহ হাতেনাতে আটক করে। পরে পুলিশ তাকে গ্রেফতার করে।
এই অস্ত্র উদ্ধারের ঘটনায় সন্দ্বীপ থানার তৎকালীন এসআই মো. আবু বককার খাঁন বাদী হয়ে অস্ত্র আইনে একটি মামলা করেন। পরে তদন্ত শেষে পুলিশ মামলায় অভিযোগপত্র দেয়।
রাষ্ট্রপক্ষের মামলা পরিচালনাকারী জেলা পিপি অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, অস্ত্র মামলায় আবদুল রহমান নামের ওই আসামিকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। আসামি যেহেতু পলাতক, ফলে তার গ্রেফতার বা সংশ্লিষ্ট আদালতে আত্মসমর্পণ করার তারিখ হতে সাজা কার্যকর হবে বলে রায়ের আদেশে উল্লেখ করেছেন আদালত।

ডিসি/এসআইকে/এনএনপি