বর্ণাঢ্য আয়োজনে সিএমপি’র ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
বর্ণাঢ্য আয়োজনে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবেলায় জনবান্ধন সিএমপি গড়ার প্রত্যয়ে বিভিন্ন আয়োজনে পালিত হয় দিনটি।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন।
মূল অনুষ্ঠানে যোগদানের আগে আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুন নবনির্মিত কেন্দ্রীয় অস্ত্রাগার, কালুরঘাট পুলিশ ফাঁড়ি ও মনছুরাবাদ পুলিশ লাইন্সে পুলিশের ব্যারাক উদ্বোধন করেন। উদ্বোধন শেষে তিনি পুলিশ মুক্তিযুদ্ধ যাদুঘর পরিদর্শন করেন।
সিএমপি আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়।
প্রধান অতিথির বক্তব্যে আইজিপি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। একইসাথে তিনি ৭১ এর মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল বীর মুক্তিযোদ্ধাদের অবদানের কথা স্মরণ করেন। এছাড়াও তিনি মহান মুক্তিযুদ্ধে শহীদ হওয়া ৩০ লাখ শহীদ ও ২ লাখ নির্যাতিত মা-বোনের অবদানের কথাও শ্রদ্ধাভরে স্মরণ করেন। পরবর্তীতে আইজিপি ৭৫ এর ১৫ আগস্টে জাতির জনকসহ তার পরিবারের সকল শহীদদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন। এছাড়াও তিনি ৭১ এর মহান মুক্তিযুদ্ধে শহীদ পুলিশ সদস্যদের অবদানের কথা তুলে ধরেন।
তিনি বলেন, চট্টগ্রাম বিট্রিশ বিরোধী আন্দোলনের সূতিকাগার। জাতির পিতার আহবানে চট্টগ্রামের মানুষের পাশাপাশি পুলিশও মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েছিল। সিএমপি সবসময় উদ্ভাবনী ও গণমুখী পুলিশিং কার্যক্রম পরিচালনা করে আসছে। করোনাকালীন সময়ে তিনি সিএমপির পুলিশ সদস্যদের আত্মত্যাগের কথা স্মরণ করেন। এছাড়াও তিনি গণমুখী পুলিশিং কার্যক্রমে নেওয়া বাংলাদেশ পুলিশের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। তিনি পরিবর্তিত পরিস্থিতি মোকাবেলায় পুলিশের গৃহীত নানা বিষয় তুলে ধরেন।
অনুষ্ঠান শেষে তিনি বিভিন্ন স্টল ঘুরে দেখেন। এসময় সেখানে জাতীয় সংসদ সদস্যবৃন্দ, সাবেক চসিক মেয়র, বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতির সভানেত্রী, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি, পুনাক সিএমপির সভানেত্রী, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক), অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ), অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) সহ পুলিশের বিভিন্ন ইউনিটের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং অন্যান্য আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

ডিসি/এসআইকে/আরএআর