জহুর হকার মার্কেট কমিটিকে জরিমানা জেলা প্রশাসনের

নগর প্রতিবেদক, দৈনিক চট্টগ্রাম >>>
ফায়ার অ্যাসেম্বলি এরিয়ায় পার্কিং তৈরি করে চার্জ আদায়ের অভিযোগে চট্টগ্রাসের জহুর হকার্স মার্কেট সমিতিকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জেলা প্রশাসন ও ফায়ার সার্ভিস ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ জরিমানা করেছে।
অগ্নিদুর্ঘনা প্রতিরোধে সোমবার (২৬ ডিসেম্বর) দুপুর থেকে বিকেল পর্যন্ত এ অভিযান চালানো হয় বলে জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।
জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, মার্কেটটি নিম্ন থেকে মধ্যবিত্তদের জন্য জনপ্রিয়। এতে প্রায় ১ হাজার ২০০টি দোকান থাকলেও সবগুলো অগ্নিদুর্ঘটনার ঝুঁকিপূর্ণ। এসব দোকানে ফায়ার সার্ভিসের লাইসেন্স নেই, পর্যাপ্ত ফায়ার এক্সটিনগুইসার (অগ্নি নির্বাপণ যন্ত্র) নেই বলেও প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়।
অভিযানকালে জেলা প্রশাসনের দুই নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. তৌহিদুল ইসলাম এবং জামশেদ আলম রানা মার্কেট কমিটিকে আগামী তিন কর্ম দিবসের মধ্যে প্রতিটি দোকানে পর্যাপ্ত অগ্নিনির্বাপণ যন্ত্র স্থাপন করতে নির্দেশ দিয়েছেন। এসময় নন্দন কানন ফায়ার স্টেশনের ম্যানেজার মোহাম্মদ আলী এবং ফায়ার ইন্সপেক্টর শামসুল আলম উপস্থিত ছিলেন।
অভিযানে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে জহুর হকার্স মার্কেটের বৈদ্যুতিক লাইনগুলোকে ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়। মার্কেট কমিটিকে ফায়ার সার্ভিস ও পিডিবির সঙ্গে সমন্বয় করে দ্রুততম সময়ে বৈদ্যুতিক লাইনগুলোকে ঝুঁকিমুক্ত করতে দুই নির্বাহী ম্যাজিস্ট্রেট নির্দেশ দেন।
জেলা প্রশাসন আরও জানায়, জহুর হকার্স মার্কেটে ২০২১ সালে অগ্নিদুর্ঘটনা ঘটেছিল। ওই দুর্ঘটনার সুপারিশ মোতাবেক এখনো ওয়াটার রিজার্ভার নির্মাণের দৃশ্যমান কোনো অগ্রগতি জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের কাছে পরিলক্ষিত হয়নি। জেলা প্রশাসনের পক্ষ থেকে অভিযান পরিচালনাকারী দুই নির্বাহী ম্যাজিস্ট্রেট মার্কেট কমিটিকে ফায়ার সার্ভিসের সুপারিশ মোতাবেক পিডিবির সহযোগিতায় অবিলম্বে বৈদ্যুতিক স্থাপন ও সংযোগগুলো ঝুঁকিমুক্ত করার নির্দেশ দিয়েছেন।
অন্যদিকে আগ্রাবাদ ও পতেঙ্গা এলাকার ঝুঁকিপূর্ণ মার্কেটে অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত। অভিযানে ফায়ার সেফটি প্ল্যান না থাকায় আগ্রাবাদের ইসলামী ব্যাংক হাসপাতালকে ২ লাখ টাকা এবং লাইসেন্সের মেয়াদ না থাকায় টেক সোডাইস কর্পোরেশনকে ১ লাখ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

ডিসি/এসআইকে/আরএআর