চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় সাংবাদিক মারধরের তদন্ত চায় সিপিজে

উত্তর চট্টগ্রাম প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
উত্তর চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় অবৈধ ইট ভাটার সংবাদ সংগ্রহ করতে গিয়ে মারধরের শিকার সাংবাদিক আবু আজদের সাথে সংঘটিত ঘটনার তদন্ত করে জড়িতদের আইনের আওতায় আনার দাবি জানিয়েছে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)।
বুধবার (৪ জানুয়ারি) এক বিবৃতিতে বাংলাদেশ সরকারকে এ দাবি জানায় বিশ্বব্যাপী সংবাদপত্রের স্বাধীনতা ও সাংবাদিকদের সুরক্ষা নিয়ে কাজ করা সংগঠনটি। পাশাপাশি নিউইয়র্ক থেকে প্রকাশিত নিজেদের অনলাইন জার্নালেও এ বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে সিপিজে।
ওই প্রতিবেদনে সিপিজের এশিয়া বিষয়ক প্রোগ্রাম কোঅর্ডিনেটর বেহ লিহ ই বলেছেন, পরিবেশগত সমস্যা নিয়ে প্রতিবেদন তৈরি করতে যাওয়ায় সাংবাদিক আবু আজাদকে অপহরণ ও মারধরের শিকার হতে হয়েছে। সরকারের যথাযথ কর্তৃপক্ষের উচিত সাংবাদিক আবু আজাদের ওপর হামলার এ ঘটনা তদন্ত করে জড়িতদের জবাবদিহির আওতায় আনা। পাশাপাশি বাংলাদেশে সাংবাদিকদের হামলাকারীদের দায়মুক্তির যে অতীত রেকর্ড রয়েছে, তা থেকে বেরিয়ে আসতে হবে।
গত ২৫ ডিসেম্বর সকালে রাঙ্গুনিয়ায় অবৈধ ইট ভাটার ছবি তোলায় স্থানীয় ইউপি সদস্য মহিউদ্দীন তালুকদার মোহনসহ ৫-৬ জন সাংবাদিক আবু আজাদকে মারধর করেন। অস্ত্রের মুখে মোহন ওই সাংবাদিককে গাড়িতে তুলে স্থানীয় মঘাছড়ি বাজারে নিয়েও কয়েক দফা মারধর করেন। এরপর ইউপি মেম্বার সদস্য তার কার্যালয়ে সাংবাদিক আবু আজাদকে বেঁধে রেখে নির্যাতন করেন। এ ঘটনায় ২৬ ডিসেম্বর রাঙ্গুনিয়া থানায় মামলা দায়ের করেন ভুক্তভোগী সাংবাদিক আবু আজাদ।
মামলায় পিস্তল ঠেকিয়ে হামলাকারী ইউপি সদস্য মহিউদ্দিন তালুকদার মোহন, নির্দেশদাতা ইটভাটা মালিক স্থানীয় ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম চৌধুরী ও ইটভাটা ম্যানেজার কাঞ্চন তুরিসহ ৪ জনকে এজাহারনামীয় আসামি করা হয়। এছাড়া আরও ৫-৭ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়। মামলার পর ২৬ ডিসেম্বর দিনগত রাতে কাঞ্চন তুরিকে গ্রেফতার করলেও এখনও অন্য আসামিরা অধরা।

ডিসি/এসআইকে/এসইউআর