১২ ঘণ্টার ব্যবধানে ক্যাম্পে আরও ২ রোহিঙ্গা নেতাকে হত্যা

ফাইল ছবি

কক্সবাজার প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে দুষ্কৃতকারীদের গুলিতে আরও ২ রোহিঙ্গা নেতা (সাব মাঝি) নিহত হয়েছেন। শনিবার (৭ জানুয়ারি) রাত ১০ টার দিকে দুর্বৃত্তের ছুরিকাঘাতে উখিয়া ক্যাম্প-১৫-এর এ/৫ ব্লকে রশিদ আহমদ (৩৬) এবং রবিবার (৮ জানুয়ারি) ভোরে উখিয়া বালুখালী ক্যাম্প-৮ ইস্টে রোহিঙ্গা সাব মাঝি মোহাম্মদ সেলিম (৩৫) কে হত্যা করা হয়।
উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী এ তথ্য জানিয়েছেন।
নিহত রোহিঙ্গা সাব মাঝির নাম মোহাম্মদ সেলিম (৩৫)। তিনি উখিয়া উপজেলার বালুখালী ৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের বি-ব্লকের আব্দুস সোবহানের ছেলে। সেলিম ওই ক্যাম্পের বি-ব্লকের সাব মাঝি।
ওসি শেখ মোহাম্মদ আলী বলেন, ‘মাঝি সেলিমকে ভোরে ঘর থেকে ডেকে নিয়ে আরসা নামধারী একদল দুষ্কৃতকারী এলোপাতাড়ি গুলি করলে তিনি নিহত হন। খবর পেয়ে পুলিশের একটি দল ঘটনাস্থলে পৌঁছলে দুষ্কৃতকারীরা পালিয়ে যায়’। এ ঘটনায় পুলিশের অভিযান চলছে বলে জানান তিনি।
এর আগে, শনিবার (৭ জানুয়ারি) রাতে উখিয়ার শরণার্থী ক্যাম্পে দুর্বৃত্তের ছুরিকাঘাতে রশিদ আহমদ (৩৬) নামে এক রোহিঙ্গা মাঝি নিহত হয়েছেন। উখিয়া ক্যাম্প-১৫-এর এ/৫ ব্লকে এই ঘটনা ঘটে। রশিদ আহমদ ক্যাম্প-১৫-এর ‌এ-ব্লকের বাসিন্দা ও হেড মাঝি (নেতা)।
৮-আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) সহকারী পুলিশ সুপার মো. ফারুক আহমেদ জানান, রাতে ৩ জন দুর্বৃত্ত রশিদকে ছুরিকাঘাত করে পালিয়ে যায়। এ সময় তিনি তার দ্বিতীয় স্ত্রীর ঘর ক্যাম্প-১৫ এর এ/৫ ব্লকে অবস্থান করছিলেন। আহত অবস্থায় তাকে ক্যাম্পের হাসপাতালে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। মরদেহ ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালে পাঠনো হয়েছে।
এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানিয়েছেন ফারুক আহমেদ।
উখিয়ার বালুখালী কতুপালং ক্যাম্প-৮ ইস্টে মোহাম্মদ জাফর বলেন, ‘সাব মাঝি ক্যাম্পে আরসা বিরোধীরা সব সময় সোচ্চার ছিল। হয়তো সে কারণে তাকে গুলি করে হত্যা করা হয়েছে। ক্যাম্পে সন্ত্রাসী গ্রুপ আবারও সক্রিয় হয়েছে। ফলে ১২ ঘণ্টার ভেতরে ক্যাম্পে দুটি হত্যাকাণ্ড ঘটেছে। এ নিয়ে ক্যাম্পের লোকজন ভয়-ভীতির মধ্যে রয়েছে’।

ডিসি/এসআইকে/এফআরইউ