মালয়েশিয়ায় যাত্রাকালে পাঁচ দালালসহ ২৬ রোহিঙ্গা আটক কক্সবাজারে

কক্সবাজার প্রতিনিধি, দৈনিক চট্টগ্রাম >>>
অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার সময় টেকনাফ উপকূল থেকে ২৬ রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ। এ সময় তাদের পাচারে জড়িত এক নারীসহ পাঁচ দালালকে আটক করা হয়।
বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিকালে টেকনাফ মডেল থানার ওসি আব্দুল হালিম জানান, বুধবার রাতে টেকনাফের মহেশখালী পাড়ার উপকূল এলাকা থেকে পাঁচ দালাল এবং ২৬ রোহিঙ্গাকে আটক করা হয়।
আটক দালালরা হলেন টেকনাফের মহেশখালী পাড়ার সাবেকুন্নাহার (২৩) একই এলাকার নুরুল ইসলাম (৬০), টেকনাফের শাহপরীর দ্বীপ মাঝেরপাড়ার আবদুর রহিম (৩৫) একই এলাকার জাহেদ হোসেন (২৯) ও উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের জাহেদ হোসেন (২০)।
ওসি আব্দুল হালিম জানান, রোহিঙ্গাদের একটি দল সাগরপথে অবৈধভাবে মালয়েশিয়া ও থাইল্যান্ড পাচারের প্রস্তুতি নিচ্ছে পাচারকারীরা- এমন গোপন পেয়ে অভিযান চালিয়ে স্থানীয় শফিকের বসতঘর থেকে ১৭ পুরুষ, চার নারী ও পাঁচ শিশুসহ ২৬ জনকে আটক করা হয়। এ ঘটনায় পাচারের সঙ্গে জড়িত এক নারীসহ পাঁচ দালালও আটক হয়। এ সময় নগদ কিছু টাকাসহ তাদের ব্যবহৃত ট্রলারটি জব্দ করা হয়।
আটক রোহিঙ্গাদের বরাত দিয়ে পুলিশের এই কর্মকর্তা আরও জানান, মূলত দালাল চক্রের ফাঁদে পড়ে সমুদ্র পাড়ি দিয়ে মালয়েশিয়া ও থাইল্যান্ডে নিয়ে যাওয়ার পরিকল্পনা ছিল তাদের। আটক দালালদের মধ্য চার জন বাংলাদেশি। আর যাত্রী ২৬ জনই উখিয়ার কুতুপালং-বালুখালী ক্যাম্পের বাসিন্দা। তাদের সবাই কক্সবাজার আদালতে পাঠানো হয়েছে।

ডিসি/এসআইকে/এফআরইউ